দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতলেন বাংলাদেশের মেয়েরা

ই-বার্তা।।  জাতীয় দলের জন্য বিকল্প খেলোয়াড় তৈরির লক্ষ্যেই দক্ষিণ আফ্রিকা সফরে পাঠানো হয়েছিল বাংলাদেশ ইমার্জিং নারী ক্রিকেট দলকে। সফরের প্রথম ভাগে ওয়ানডে সিরিজে অন্তত সেই চেষ্টায় সফলতা মিলেছে।

গতকাল প্রিটোরিয়ায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী ক্রিকেট দলকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে টাইগ্রেসরা।

আর তাতেই বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের গৌরব অর্জন করল ইমার্জিং নারী ক্রিকেট দল। তিন ম্যাচের সিরিজে স্বাগতিকদের ২-১ এ হারাল নারী দল। প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে জিতেছিল বাংলাদেশ।

গতকাল আগে ব্যাট করে ৭ উইকেটে ১৭৬ রান তুলতে সমর্থ হয়েছিল প্রোটিয়ারা। বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে স্বাগতিকদের স্কোরটা বড় হয়নি। চেট্টি ৬৩, সিয়ারলে ৩৫, ব্রিটস ২৩, ডি ক্লার্ক ১৭ রান করেন। বাংলাদেশের পক্ষে ফাহিমা তিনটি, খাদিজাতুল কোবরা দুটি, নাহিদা আক্তার, শায়লা শারমিন একটি করে উইকেট পান।

জবাবে শারমিন আক্তার সুপ্তার হাফ সেঞ্চুরিতে ৪৪.৪ ওভারে এক উইকেটে ১৭৯ রান তুলে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ ইমার্জিং নারী ক্রিকেট দল।

মুর্শিদা খাতুন এবং শারমিন আক্তার সুপ্তার ওপেনিং জুটিই জয়ের ভিত গড়ে দেয়। তারা ৭৫ রানের জুটি গড়েন। মুর্শিদা খাতুন ৩১ রান করে রানআউট হন।

দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন শারমিন আক্তার সুপ্তা ও অধিনায়ক নিগার সুলতানা। ১৩৭ বলে ১০টি চারে ৮৩ রান করে অপরাজিত ছিলেন ওপেনার শারমিন আক্তার সুপ্তা। নিগার সুলতানা অপরাজিত ৪৮ রান করেন। শারমিন আক্তার সুপ্তা ম্যাচ সেরা হন।

ওয়ানডে সিরিজ জয়ের পর স্বাগতিকদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজও খেলবে বাংলাদেশ নারী দল। আগামী ৩১ জুলাই, ১ ও ৪ আগস্ট তিনটি টি-২০ অনুষ্ঠিত হবে।