দাবানল ছড়িয়ে পড়েছে ক্যালিফোর্নিয়ায়

ই-বার্তা ডেস্ক।।  ১ লাখ ২০ হাজার বাসিন্দা ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দক্ষিণে দাবানলের কারণে।ক্যালিফোর্নিয়ার কর্মকর্তারা জানিয়েছেন তীব্র মরু বাতাসের কারণে দাবানল দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

ক্যালিফোর্নিয়ায় দাবানল শুরু হয় গত সোমবার। আগুন প্রায় ৪৬৬ বর্গ কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে। আগুনের কারণে ৪৩০টি বাড়ি বিধ্বস্ত হয়েছে। বিস্তীর্ণ এই অঞ্চলের মধ্যে ভেনতুরা জেলায় সবচেয়ে খারাপ অবস্থা।

ভেনতুরার অগ্নিনির্বাপন বাহিনীর প্রধান স্ট্যান জিগলার বলেছেন, এটা বাতাসের পর আবার বাতাসের ঘটনা। পূর্বাঞ্চলের সান্তা আনাস এলাকা থেকে প্রবাহিত শুস্ক ও মরু বাতাস আগুনকে ছড়িয়ে দিচ্ছে বলে জানান তিনি।

অগ্নিনির্বাপন বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, কয়েক সপ্তাহ সময় লাগতে পারে দাবানল নিয়ন্ত্রণে আনতে । কারণ বাতাসের তীব্রতার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

৪ হাজার ১০০ ভূমি আগুন গ্রাস করেছে মাত্র কয়েক ঘন্টার মধ্যে। সানদিয়াগো জেলার দ্য লিলিয়াক ফায়ার এলাকায় বৃহস্পতিবার আগুন নতুন করে ছড়িয়ে পড়েছে।এর পরপরই আশেপাশের এলাকাগুলো নতুন করে খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ১৬টি জেলার স্কুল বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে দাবানলের কারণে কর্তৃপক্ষ।