দীর্ঘ ব্যাটিং অর্ডার বাংলাদেশের শক্তি বাড়িয়েছেঃ রোডস

ই-বার্তা ডেস্ক।।  আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং ক্যারিয়ার শুরুর এক বছরের মধ্যেই বড় সাফল্য পেয়েছেন স্টিভ রোডস। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে রোডসের হাত ধরেই প্রথম বহুজাতিক কোনো টুর্নামেন্টের শিরোপা জিতেছে বাংলাদেশ।

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের ব্যাটিং পারফরম্যান্সে খুশি রোডস। ইংলিশ এই কোচকে আরো বেশি সন্তুষ্টি দিচ্ছে দলের ব্যাটিং গভীরতা।

সাকিব আল হাসানকে ছাড়াই ফাইনালে জিতেছে বাংলাদেশ।  শুরুতে সৌম্য সরকার ও শেষ দিকে মোসাদ্দেক ছিলেন জয়ের রূপকার। দুই তরুণের হাফ সেঞ্চুরিতে জিতেছিল বাংলাদেশ।  ফাইনালে সাতে নেমে মোসাদ্দেকের ২৪ বলে অপরাজিত ৫২ রানের ম্যাচ জয়ী ইনিংসটাই রোডসের মনে ধরেছে।  ব্যাটিং অর্ডারে নিচের দিকে এমন ইনিংসই বাড়িয়ে দিচ্ছে ব্যাটিং গভীরতা।

ডাবলিন ছাড়ার আগে বাংলাদেশের কোচ বলেছেন, ‘এই দলটা নিয়েই বাংলাদেশ শক্তিশালী, যেটা আমরা চেয়েছি।  আমরা আরো গভীরতা (ব্যাটিং) চাই।  আমাদের যদি ব্যাটিংয়ে এমন গভীরতা থাকে তাহলে মানুষ বড় পাঁচজনের বিষয়ে কথা বলা বন্ধ করবে।  তার মানে আমরা শক্তিশালী থাকবো যদি ওদের কাউকে মিস করি।  ফাইনালে সাকিব খেলেনি।  কিন্তু সে দারুণ একটি টুর্নামেন্ট পার করেছে।  ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে ভালো করেছে।  তাই তাকে (সাকিব) ছাড়াই জয়টা দারুণ দলীয় প্রচেষ্টা।’

ত্রিদেশীয় সিরিজে চার ম্যাচ খেলে সবকটি জিতেছে বাংলাদেশ।  সামগ্রিকভাবে এই সিরিজে অনেক ইতিবাচক দিক দেখছেন রোডস। 

তিনি বলেছেন, ‘আমার মনে হয় আমরা খুব ভালো করেছি, ব্যাটিং ছিল খুব ভালো।  তারা খুব ধারাবাহিক ছিল; আপনি যদি ব্যাটিং অর্ডার দেখেন।  ওই দিন সাকিবও ছিল না।  তাই আমরা চিন্তা করেছিলাম একটা পজিশনে পরিবর্তন আনতে, সব পজিশনে নয়।  আমরা ধারাবাহিকতা চাই, আর সবাই জানে তার ব্যাটিং পজিশন যেমনটা মুশফিক চারে, মিঠুন পাঁচে, রিয়াদ ছয়ে।  এটাই ধারাবাহিকতা এনে দিচ্ছে এবং তারা এই ভূমিকায় সফল হচ্ছে।  কারণ তাদের এই দায়িত্বটা দেওয়া হচ্ছে। তারাও বুঝতে পারছে তাদের কি করতে হবে।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু