দুই দেশ মিলবে ‘ভারত-বাংলা চলচ্চিত্র সম্মান ২০১৯’ এর মঞ্চে

ই-বার্তা ডেস্ক।।  ভারত-বাংলাদেশ আরও একবার মিলেমিশে একাকার হতে যাচ্ছে সাংস্কৃতিক আঙিনায়।  ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার (FFI) আয়োজনে, ‘ভারত-বাংলা চলচ্চিত্র সম্মান ২০১৯’-এর  মঞ্চে।    

ইতিমধ্যেই সেখানে উড়ে গেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, র়ঞ্জিত মল্লিক, তনুশ্রী চক্রবর্তী, জিৎ সহ ভারতের প্রথম সারির তারা। তাঁদের সঙ্গে মিতালি পাতিয়েছেন  বাংলাদেশের একঝাঁক অভিনেতা-অভিনেত্রী।

সোমবারের সন্ধ্যায় যখন বাংলাদেশের মাটিতে এসে মিশবে তখন কারা সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবেন? কাদের মুকুটে নয়া সম্মানের পালক উঠবে এই বিশেষ পুরস্কারের সৌজন্যে? দুই দেশের সংবাদমাধ্যম জানাচ্ছে, ভারতের পাঁচটি ছবি ‘এক যে ছিলো রাজা”,’ নগরকীর্তন ”, ” সোনার পাহাড় ”, ‘ব্যোমকেশ গোত্র’ এবং ‘মহালয়া’-র নাম উঠেছে তালিকায়। ”সেরা পরিচালক” বিভাগে রয়েছেন, কৌশিক গাঙ্গুলি (নগরকীর্তন), সৃজিত মুখোপাধ্যায় (এক জে ছিলো রাজা), নন্দিতা রায়-শিবোপ্রসাদ মুখোপাধ্যায় (কণ্ঠ), ধ্রুব বন্দ্যোপাধ্যায় (দুর্গেশগড়ের গুপ্তধন) এবং পরমব্রত চট্টোপাধ্যায় (সোনার পাহাড়)। সেরা অভিনেতা-র বিভাগে রয়েছে যীশু সেনগুপ্ত (এক জে ছিল রাজা), প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (জ্যেষ্ঠপুত্র), রিদ্ধি সেন (নগরকীর্তন), শুভাশিস মুখোপাধ্যায় (মহালয়া), আবির চট্টোপাধ্যায় (দুর্গেশগড়ের গুপ্তধন) এবং রুদ্রনীল ঘোষ (ভিঞ্চি দা)-এর নাম। সেরা অভিনেত্রীর তালিকায় মনোনীত হয়েছেন পাওলি দাম (কণ্ঠ), স্বস্তিকা মুখোপাধ্যায় (হোটেল শাহজাহান রিজেন্সি), ঋতুপর্ণা সেনগুপ্ত (আহা রে) এবং অপর্ণা সেন (বসু পরীবার)। 

এছাড়া, ” লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড” দেওয়া হবে প্রবীণ অভিনেতা রঞ্জিত মল্লিককে। বাংলাদেশ থেকে এই সম্মান পাবেন আনোয়ারা বেগম। 

প্রসঙ্গত, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসান জানিয়েছেন, বিবিএফএ পুরস্কার গাঁটছড়া বাঁধতে চলেছে ভারত-বাংলাদেশের মধ্যে। দুই দেশের সিনেমা শিল্প আরও দৃঢ় হবে এই সাংস্কৃতিক মেলবন্ধনে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু