দু’দিনে ইউরোপের ৭ দেশে করোনাভাইরাসের হানা

ই- বার্তা ডেস্ক।।   চীনে গত কয়েকদিনে করোনাভাইরাস সংক্রমণের হার কিছুটা কমলেও উল্টো চিত্র অন্য দেশগুলোতে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে নতুন করে ২০টি দেশে শনাক্ত হয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এটি সবচেয়ে বেশি আতঙ্ক সৃষ্টি করেছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে।

শেষ দু’দিনে শুধু ইউরোপেই সাতটি দেশে প্রথমবারের মতো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এছাড়া ইউরোপের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা ইতালিতে। দেশটিতে এ পর্যন্ত ৪৪৭ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, আর মারা গেছেন অন্তত ১২ জন। এছাড়া ফ্রান্সে আক্রান্ত ১২ জন, মারা গেছেন দু’জন।

গত এক সপ্তাহে ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথমবার করোনাভাইরাস শনাক্ত হয়েছে গ্রিস, ডেনমার্ক, অস্ট্রিয়া, এস্তোনিয়া, রোমানিয়া, উত্তর মেসিডোনিয়া, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, নরওয়ে, স্পেন ও জর্জিয়ায়।

এসময় মধ্যপ্রাচ্যের দেশ লেবানন, ওমান, ইসরায়েল, বাহরাইন, কুয়েতে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এছাড়া এশিয়ার দেশ আফগানিস্তান, পাকিস্তান; দক্ষিণ আমেরিকার ব্রাজিল, উত্তর আফ্রিকার আলজেরিয়াতেও পাওয়া গেছে কোভিড-১৯ আক্রান্ত রোগী।

বিশ্বের অন্তত ৪৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। বুধবার প্রথমবারের মতো নতুন আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে এদিন নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫০৫ জন, আর চীনে আক্রান্ত হয়েছেন ৪৩৩ জন।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৮০৫ জন, আক্রান্ত ৮০ হাজার ৩২০ জন। এর মধ্যে শুধু চীনেই আক্রান্ত ৭৮ হাজার ৪৯৭ জন, মারা গেছেন ২ হাজার ৭৪৪ জন।