দুর্নীতির জন্য শুধু সরকারকে দায়ী করা বোকামি: স্বাস্থ্য ডিজি

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম দুর্নীতির জন্য শুধু সরকারকে দায়ী না করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা যদি ব্যক্তিগতভাবে সৎ না হই, তাহলে কোনোভাবেই দুর্নীতি রোধ করা সম্ভব নয়।’দায়িত্ব বুঝে নেওয়ার আগে শনিবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ডিজি একথা বলেন।

তিনি বলেন, ‘দুর্নীতির কথা যদি বলেন, আমি বলব দুর্নীতির দায় আমাদের সবার। আমরা যদি শুধু সরকারের দিকে আঙুল তুলি, সেটা হবে সবচেয়ে বড় বোকামি। আমরা সবাই এই দুর্নীতির অংশ।’আরেক প্রশ্নের জবাবে খুরশীদ আলম বলেন, ‘সামনে অবশ্যই বড় চ্যালেঞ্জ, স্বাস্থ্যে এখন যে ব্যবস্থা, এই প্যানডেমিকের ক্ষেত্রে আমার যে সমস্যাগুলো ফেইস করছি, তা দূর করার চেষ্টা করব।’

প্রধানমন্ত্রী যে দায়িত্ব দিয়েছেন, তা যেন সম্মান ও ইজ্জত নিয়ে শেষ করতে পারেন সেজন্য সবার দোয়া চেয়েছেন তিনি।এ সময় সাংবাদিকদের ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে সরকারের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে নতুন মহাপরিচালক বলেন, “সরকারের সমালোচনা অবশ্যই করবেন, ভুলত্রুটি ধরিয়ে দেবেন। পাশাপাশি আমি বলব- আমরা যদি কোনো ভালো কাজ করি তাহলে সেটাও তুলে ধরবেন।’

করোনাভাইরাস মহামারীর মধ্যে স্বাস্থ্য খাতে নানা কেলেঙ্কারিতে সমালোচনার মুখে অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ করেন।এই দায়িত্বে ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান ডা. খুরশীদ আলমকে নিয়োগ দেয় সরকার।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে ১০ম বিসিএসের মাধ্যমে ১৯৮৪ সালে সরকারি চাকরিতে যোগ দেন তিনি।আওয়ামী লীগ সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদস্য ডা. খুরশীদ আলম বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস-এর সাধারণ সম্পাদক ছিলেন।

চিকিৎসক খুরশীদ আলম ব্যক্তিগত জীবনে একজন রবীন্দ্রসংগীত শিল্পী। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের কুমিল্লা শাখার প্রশিক্ষক ও সভাপতি ছিলেন তিনি।