দেখার অপেক্ষায় আছি প্রধানমন্ত্রী হিসেবে কী করেন ইমরানঃ শেখ হাসিনা

ই-বার্তা ডেস্ক ।।  পাকিস্তানের নতুন সরকারকে নিয়ে আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এ আশা প্রকাশ করেছেন।

তিনি মনে করেন, নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে সমৃদ্ধির পথে হাঁটবে ইসলামাবাদ।

 সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি ইমরান খানকে অভিনন্দন জানাই। একজন ক্রিকেট খেলোয়াড় হিসেবে আমি তাকে পছন্দ করি। তিনি খুব ভালো ক্রিকেট খেলতেন। সবসময় ছক্কা মারতেন। এখন আমি দেখার অপেক্ষায় আছি, তিনি প্রধানমন্ত্রী হিসেবে কী করেন।’

রোববার নিউজ এইটিনের সাংবাদিক শেখ হাসিনার কাছে ২০১৯ সালের সার্ক সম্মেলনের ব্যাপারে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনি নিশ্চয় জানেন, সার্কে আমরা দ্বিপাক্ষিক বিষয়ে কোনো আলোচনা করতে পারি না। ভারতের সঙ্গে পাকিস্তানের কিছু সমস্যা আছে। আর আমাদের কথা বলতে গেলে বলব, আমরা এখন স্বাধীন দেশ। আমাদের নিজস্ব লক্ষ্য ও উদ্দেশ্য আছে। কিন্তু আমার কাছে অর্থনৈতিক উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।’

এ সময় সার্ক কার্যকরে পাকিস্তানের আন্তরিক ও ইতিবাচক পদক্ষেপ প্রত্যাশা করেন তিনি।

বাংলাদেশ ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যকার ‘স্পর্শকাতর বিষয়ের প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেছেন, এখন এটা পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিষয় যে তিনি কীভাবে সামনে অগ্রসর হবেন সমস্যাগুলোর সমাধানে।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে স্থগিত রয়েছে দক্ষিণ এশীয় দেশগুলোর আঞ্চলিক সংগঠন সার্ক-এর শীর্ষ সম্মেলন।

ওই বছর নভেম্বরে পাকিস্তানে সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে তা বাতিল হয়ে যায়।

সার্কের সনদ অনুযায়ী, সার্কভুক্ত দেশের কোনো একটি দেশ এই শীর্ষ সম্মেলনে উপস্থিত হতে অস্বীকৃতি প্রকাশ করলে, তা এমনিতে স্থগিত হয়ে যায়। পাকিস্তানের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের জের ধরে পৃথক পৃথক সিদ্ধান্তের অংশ হিসেবে বাংলাদেশ ও ভারত সম্মেলনে যোগ দিতে অস্বীকৃতি জানায়। এরপর ২০১৮ সালেও সম্মেলন হয়নি।

 

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া