দেশেই হবে হজযাত্রীদের এমিগ্রেশনঃ ধর্ম প্রতিমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেছেন, সৌদি আরবের বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীদের অপেক্ষার সময় ও কষ্ট কমিয়ে আনার লক্ষ্যে সেদেশের পরিবর্তে বাংলাদেশেই প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার চেষ্টা করছি।  আশা করি এবারই এটি কার্যকর করতে পারব। 

রোববার সচিবালয়ে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।শেখ আবদুল্লাহ বলেন, ‘সৌদি সরকারের আমন্ত্রণে সেখানে গিয়েছিলাম।  এ বিষয়ে তাদের দুই মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে।ইতিমধ্যে হজযাত্রীদের বাংলাদেশেই প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার উদ্দেশে সৌদি আরবের একটি কারিগরি দল গত ২১ মার্চ বাংলাদেশে এসেছিলেন।  তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে গেছেন।

হজযাত্রীদের বিমানভাড়া ১০ হাজার টাকা পর্যন্ত কমিয়েছেন দাবি করে শেখ আবদুল্লাহ বলেন, সম্প্রতি সৌদি আরব সফরকালে বাংলাদেশে বর্তমান মুসলিম জনসংখ্যার আনুপাতিক হারে প্রাপ্য আরও ২০ হাজার হজযাত্রীর কোটা বাড়ানোর বিষয়ে দেশটির সরকারের সঙ্গে আলোচনা হয়েছে।  বিষয়টি রয়েল কেবিনেটে উপস্থাপনের আশ্বাস দিয়েছেন সৌদি হজমন্ত্রী।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, এখন সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম চলছে, শেষ হবে আগামী ২৮ মার্চ পর্যন্ত।  ইতিমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৫৭ জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে।  কোটা অবশিষ্ট রয়েছে ৭৫৯ জনের।  বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন সম্পন্ন হয়েছে ৭৫ হাজার ৫২ জন এবং কোটা অবশিষ্ট রয়েছে ৪১ হাজার ৬৯৪ জনের।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ