দেশের প্রথম সর্বাধুনিক নেটওয়ার্কের আওতায় প্রবেশ করল শাবি

ই-বার্তা ডেস্ক।।  ইন্টারনেট ভিত্তিক আইপি এ্যাড্রেসের সর্বাধুনিক ভার্সন IPv6 এ দেশের প্রথম কোন বিশ্ববিদ্যালয় হিসেবে সংযুক্ত হলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি)।  

রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সেন্টারে আয়োজিত সাংবাদিকদের সাথে এক আলোচনা সভায় এ কথা জানান, বিশ্ববিদ্যালয়ের আইটি ম্যানেজার মো. এএসএম খায়রুল আক্তার চৌধুরী।

তিনি বলেন, এ সিস্টেমে যুক্ত হওয়ার ফলে Linkedin, Google, Twitter সহ বিভিন্ন বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান যারা IPv6 সিস্টেম ব্যবহার করে, সেসকল সাইটগুলো অনেকবেশী গতিতে ব্যবহার করা যাবে। যেসকল গবেষণার ক্ষেত্রে IPv6 প্রয়োজন সেগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা খুব সহজে করতে পারবে। IPv4 native হয়ে NAT হয় কিন্তু IPv6 এ native হয়ে NAT হয় না। 

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইসিটির ভারপ্রাপ্ত ডিরেক্টর অধ্যাপক ড. মো. শহিদুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর ডাটা সেন্টার অপারেসন্স ম্যানেজার মো. আব্দুল আউয়াল, রয়েল গ্রীন লিমিটেডের আইপি ম্যানেজার ও কোর অপারেসন্স নজরুল ইসলাম প্রমুখ।  

আইটি ম্যানেজার খায়রুল আরো বলেন, ইন্টারনেটে দুনিয়ার তথ্য এক জায়গা থেকে আরেক জায়গায় গ্রহণ এবং প্রেরণ করার জন্য একটি নির্দিষ্ট ঠিকানা বা অ্যাড্রেস এর প্রয়োজন হয়। আর এই নির্দিষ্ট অ্যাড্রেসটিই হলো আইপি অ্যাড্রেস। আইপি অ্যাড্রেস (IP Address) এর পুরো নাম হলো “ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস” (Internet Protocol Address)। বর্তমানে ২টা আইপি এ্যাড্রেস ব্যবহার করা হয়। সেগুলো হল IPv4 এবং সর্বাধুনিক সিস্টেম IPv6। আর বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিই প্রথম এ সিস্টেমের আওতায় আসলো। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু