দেশে পুরোপুরি একদলীয় শাসনব্যবস্থা চলছে : মির্জা ফখরুল

ই-বার্তা ডেস্ক।।  বর্তমান সরকার সম্পর্কে মির্জা ফখরুল আরো বলেন, আমরা প্রতিদিনই মনে করব যে, একটা বেআইনি দখলদারি সরকার বসে আছে।  তাকে মেনে নেয়ার তো কোনো কারণই নেই।  আমরা সরকারকে বলেছি, এই নির্বাচনকে বাতিল করে পুনরায় একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে।

বিএনপি মহাসচিব আরো বলেছেন, বাংলাদেশে এখন রাজনীতি নেই, রাজনীতি একটা দলের কাছে চলে গেছে।  পঁচাত্তরে এ দেশে একদলীয় শাসনব্যবস্থা এসেছিল।  সেটা চলে যাওয়ার পর আবার একদলীয় শাসনব্যবস্থা পুরোপুরি কার্যকর হয়েছে।  এখন যেটা আছে সেটা হলো ছদ্মবেশী গণতন্ত্র।

শুক্রবার দুপুরে ঠাকুরগাঁওয়ে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলা দিয়ে আজকে কারাগারে আটক করে রাখা হয়েছে।  যেটা তার আইনগতভাবে পাওনা জামিন সেটাও তিনি পাচ্ছেন না।

‘বেআইনি দখলদার সরকার’কে মেনে নেওয়ার কোনো কারণ নেই উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘গত নির্বাচনের পর থেকে মানুষ নির্বাচনবিমুখ ও রাজনীতিবিমুখ হয়ে গেছে। সুস্থ রাজনৈতিক সংস্কৃতি মানেই সহনশীলতা অন্যের মতামতকে সম্মান করতে হবে, নিজের সমালোচনা শুনতে হবে। তাহলেই দেশে সুস্থ রাজনৈতিক সংস্কৃতি গড়ে উঠবে।’

এ সময় বিগত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল করে পুনরায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান ফখরুল।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ