দেশে সাম্প্রদায়িক রাজনীতি করে বিএনপি-জামায়াতঃ নাসিম

ই- বার্তা ডেস্ক।।   আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম মন্তব্য করেছেন যে, এ দেশে সাম্প্রদায়িক রাজনীতি করে বিএনপি-জামায়াত। ওদেরকে যে অবস্থায় নিয়ে গেছি, তাতে ওরা নিস্তেজ হয়েছে কিন্তু নির্মূল হয়নি। সুযোগ পেলে আবার মাথাচাড়া দিয়ে উঠবে। সাম্প্রদায়িক রাজনীতিকে নির্মূল করতে হলে ওদের নির্মূল করতে হবে।

গত শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

নাসিম বলেন, উদার গণতন্ত্র চাইবেন আবার অসাম্প্রদায়িক বাংলাদেশ চাইবেন-এটা হতে পারে না। একসঙ্গে দুটি হয় না। সুশাসন চাইবেন আবার উদার গণতান্ত্রিক রাষ্ট্র চাইবেন, তা হয় না। দু’টো জিনিস আপনি একসঙ্গে চাইতে পারেন না। কিছু বিষয়ে আপনাকে কঠোর হতে হবে। যা অর্জন করেছি, তা ধরে রাখতে হবে। অসাম্প্রদায়িক বাংলাদেশ আমরাই প্রতিষ্ঠা করব।

এ সময় বিএনপির উদ্দেশে নাসিম বলেন, হ্যাঁ-না ভোট যারা করেছে, মার্শাল যারা দিয়েছে, তাদের মুখে গণতন্ত্রের কথা শোভা পায় না।

তিনি হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাদের উদ্দেশে বলেন, আপনারাই নিজেদেরকে নিজ ধর্মীয় পরিচয়ে পরিচিত করেছেন। বিশেষ পরিস্থিতির কারণে করে থাকলে এটা এখনও রেখেছেন কেন? এটা বন্ধ করে দেন।

আলোচনায় অংশ নেন- জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া, প্রবীণ সাংবাদিক কলামিস্ট কামাল লোহানী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহিদুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসনে চৌধুরী মায়া, লেখক মফিদুল হক, অধ্যাপক এম এম আকাশ, ড. এনামুল হক, হিন্দু-বৌদ্ধ -খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা কাজল দেবনাথ, নির্মল ডি রোজারিও, ইসলামী ঐক্যজোট নেতা মাওলানা জিয়াউল হাসানসহ ১৪ দলীয় জোট নেতারা।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম