দেশ ছাড়ছেন ইলিয়াস কাঞ্চন

ই-বার্তা ডেস্ক।।  গ্লোবাল অ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি আয়োজিত, ষষ্ঠ গ্লোবাল মিটিং অন রোড সেফটি সেমিনারে অংশ নিতে আজ (৯ এপ্রিল রাত ১টায়) রাতে গ্রিসের উদ্দেশ্যে বাংলাদেশ ছাড়ছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক যে ডিকেড ঘোষিত আছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি। বিশ্বের বিভিন্ন দেশের সড়ক দুর্ঘটনা বিষয়ক কাজ করা বিভিন্ন সংগঠন নিয়ে এই সংস্থাটি গঠিত। সংস্থাটির সঙ্গে বৃটেনের রয়েল ফ্যামিলির সদস্যও যুক্ত আছেন। এবারের সেমিনারে রয়েল ফ্যামিলির একজন সদস্যও যোগ দিবেন।

ইলিয়াস কাঞ্চন জানান, ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক ডিকেড শেষ হতে যাচ্ছে। ২০১১ সালে ঘোষিত ২০২০ সাল তথা এই দশ বছরকে টার্গেট করে ডিকেড ঘোষিত হয়। ইতিমধ্যেই ঘোষিত ডিকেডের ৯ বছর চলছে। ২০২০ সালে এর মেয়াদ শেষ হবে। এই সময়ের মধ্যে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কতটুকু কমিয়ে আনা গেছে, যদি না কমে থাকে কেন কমেনি, কোন কোন ক্ষেত্রে অগ্রগতি আছে, আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কি কি করা দরকার তা আলোচনা হবে এ সেমিনারে।

উল্লেখ্য, ইলিয়াস কাঞ্চন সেমিনারে বাংলাদেশের সড়ক দুর্ঘটনার চিত্র, কারণ, প্রতিকার, অগ্রগতি, করণীয়, সুপারিশমালাসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখবেন। তিনি এই সেমিনারে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে গত ২৫ বছরের কর্মকাণ্ডও তুলে ধরবেন। তার সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন নিরাপদ সড়ক চাই (নিসচা)’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় ও নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ।