দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কিভাবে হবে, জানালেন ইসি সচিব

ই-বার্তা ডেস্ক।।  গত ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নানা আলোচনা , সমালোচনার  মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কিভাবে, কোন পদ্ধতি হবে জানালেন নির্বাচন কমিশন  সচিব হেলালুদ্দীন আহমদ।

বুধবার ইসির সচিবালয়ে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সচিব বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে পুরোপুরি না হলেও অন্তত ৫০ ভাগ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার পরিকল্পনা গ্রহণ করেছে নির্বাচন কমিশন।

বুধবার বেলা তিনটায় কমিশনের বৈঠক বসে। বৈঠকে আলোচনার বিষয় ছিল সব ধরনের নির্বাচনে ইভিএম ব্যবহার করা।

সচিব আরো বলেন, ‘এখন থেকে সব সিটি করপোরেশন ও পৌর নির্বাচন ইভিএমের মাধ্যমে করা হবে। ইউনিয়ন পরিষদ ও উপজেলার ক্ষেত্রে যেখানে বিদ্যুৎ ও যোগাযোগব্যবস্থা ভালো পাওয়া যাবে, সেখানে ইভিএম ব্যবহার করা হবে। এ ছাড়া আগামী সংসদ নির্বাচনে শতভাগ না হলেও অন্তত ফিফটি পারসেন্ট আসনে ইভিএম ব্যবহার করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আমরা ৩ হাজার ৮২৫ কোটি টাকার একটা প্রকল্প হাতে নিয়েছি। এই প্রকল্পের মাধ্যমে আমরা দেড় লাখ ইভিএম সংগ্রহ করেছি। এগুলো তো সংগ্রহ করে রাখার জন্য নয়। জাতীয় নির্বাচনের আগেই প্রধানমন্ত্রীর আগ্রহে এই প্রকল্প গ্রহণ করা হয়েছিল। সরকার বলেছে, সব জায়গায় প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সুতরাং নির্বাচন কমিশনেও এটা ব্যবহার করা হোক। এতগুলো ইভিএম আছে, কেন আমরা তা ব্যবহার করব না।’ ইতিমধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর বিএমটিএফ (মেশিন টুলস ফ্যাক্টরি) মেশিনগুলো ইসিকে সরবরাহ করেছে বলে সচিব জানান।

এ বিষয়ে রাজনৈতিক দলের সাথে আলোচনার প্রয়োজন আছে কি না, তা জানতে চাইলে হেলালুদ্দীন বলেন, ‘সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি এখনো শিওর না। এটা আমাদের পরিকল্পনায় আছে। এর জন্য অবশ্যই রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দরকার আছে।’

ই-বার্তা / আরমান হোসেন পার্থ