দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন ১৮ মার্চ

ই-বার্তা ডেস্ক।।   আগামী ১৮ মার্চ সোমবার পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে বা পর্যায়ের ১২৯টি উপজেলা পরিষদেভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে  নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ রাজধানীর নির্বাচন ভবনে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে এ তথ্য জানান।

এসময় তিনি বলেন, এ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। ভোট গ্রহণ ১৮ মার্চ সোমবার।

তিনি আরও বলেন, এ নির্বাচনের রিটার্নিং অফিসাররা হলেন- অতিরিক্ত জেলা প্রশাসক এবং সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার। সহকারী রিটার্নিং অফিসার হলেন- উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা নির্বাচনী অফিসার এর মধ্যে হতে একজন। তবে প্রত্যেক উপজেলায় দুইজন করে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

 প্রেস বিফ্রিংয়ে সচিব বলেন, এই পর্যায়ে ৫টি বিভাগের ১৭টি জেলার মোট ১২৯টি উপজেলায় ভোট হবে।

ইভিএম ব্যবহার করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমের জন্য নিতিমালা করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেটিং হয়ে আসলে কমিশন সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রথম পর্যায়ে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম