ধর্ষনের শাস্তি এতো কম!

ই-বার্তা ডেস্ক।।  বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে ধর্ষন।  বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশ এ সমস্যা অনেক দিন ধরে থাকলেও বর্তমান সময়ে তা প্রকট আকার ধারন করেছে।  অনেক দেশে কঠোর শাস্তির বিধান থাকলেও বাংলাদেশে এখনও সেরকম কোন বিধান নেই।  

সম্প্রতি বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নে এক কিশোরীকে (১৪) ওমর ফরাজী নামে এক ব্যক্তি ধর্ষণ করেছে বলে অভিযোগ পাওয়া যায়।  বিষয়টি জানাজানি হলে গতকাল (১৪ জানুয়ারি) বিকালে সালিশের  মাধ্যমে ধর্ষককে ৫০টি জুতাপেটা ও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। 

এলাকাবাসী জানিয়েছেন, গত ৮ জানুয়ারি ওমর ওই কিশোরীকে বিয়ের প্রলোভন দেখিয়ে নিজ ঘরে ডেকে নিয়ে ধর্ষন করে।  পরে বিষয়টি জানাজানি হলে এলাকার গণ্যমাণ্য ব্যক্তিরা শালিস বৈঠক ডাকে। বৈঠকে ওমরের স্ত্রী শিউল আক্তার স্বামীর বিরুদ্ধে স্বাক্ষ্য দেয়। 

কিশোরীর পরিবারের পক্ষ থেকে জানানো হয় , তারা মামলা করতে চাইলেও ওমর ও তার পরিবারের লোকজনের হুমকি ও ভয়ভীতি দেখানোর  জন্য মামলা করতে পারছে না। 

সাবেক ইউপি সদস্য জসিম খান জানান, ‘এই মেয়েটির পরিবার গরিব।  তারা আইনি প্রক্রিয়ায় যেতে পারছিল না।  এজন্য আমরা সালিশ বৈঠক বসিয়ে একটি বিচার করেছি।’

শায়েস্তাবাদ ইউনিয়নের চেয়ারম্যান আরিফুজ্জামান মুন্না বলেন, ‘বিষয়টি আমার জানা নেই।  যদি কেউ এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে এবং আমার কাছে অভিযোগ দেয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু