ধারাবাহিকভাবে কমছে ঢাকাই সিনেমার সংখ্যা

ই-বার্তা ডেস্ক।।  ঢাকাই সিনেমায় গত কয়েক বছরে ধারাবাহিকভাবে কমছে সিনেমার সংখ্যা।  গতবছর দেশের প্রোডাকশন থেকে সিনেমা মুক্তির সংখ্যা ছিল প্রায় ৪০টি ।  এ বছর এখন পর্যন্ত যে সিনেমা মুক্তি পেয়েছে ও সামনে যেগুলো মুক্তি পাবে সেই সংখ্যা গতবারের চেয়েও কম।   

সিনেমার সংখ্যার অবস্থা এখন পর্যন্ত যা রয়েছে সেগুলোও খুব বেশি আলোচিত হচ্ছে না ও ব্যবসাও করতে পারছে না। যেহেতু এখন হলের সংখ্যা অনেক কমে এসেছে তাই সিনেমার লগ্নি ওঠানোর জন্য নির্মাতা ও প্রযোজকরা বিকল্প ব্যবস্থা নিচ্ছেন।

সম্প্রতি মুক্তি পায় ‘সাপলুডু’ সিনেমাটি। এই সিনেমার নির্মাতা গোলাম সোহরাব দোদুল বলেন, ‘বর্তমানে আমাদের দেশের হলে যে অবস্থা রয়েছে সেখানে হল নির্ভর করে সিনেমা নির্মাণ করা সম্ভব নয়। কারণ এতে প্রযোজক যেমন দিনশেষে তার লগ্নি ফেরত পায় না তেমনি একজন নির্মাতাকে শেষ পর্যন্ত হতাশ হতে হয়। গ্লোবাল ভিলেজের এই সময়ে তাই আমাদের বিকল্প ব্যবস্থায় যেতে হচ্ছে।’ 

এই বছর এখন পর্যন্ত মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘পাসওয়ার্ড’, ‘ফাগুন হাওয়ায়’, ‘নোলক’, ‘আবার বসন্ত, ‘যদি একদিন’, ‘ইতি, তোমারই ঢাকা’। এরমধ্যে সম্প্রতি মুক্তি পায় ‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমাটি। ১১ জন নির্মাতা মিলে নির্মাণ করেন এই সিনেমাটি। ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রিতে এখন পর্যন্ত অন্যতম ভরসার নাম ‘শাকিব খান’। শুধুমাত্র হলে মুক্তি দিয়েই তার সিনেমার প্রযোজকরা শেষ পর্যন্ত লাভের মুখ দেখেন। যদিও কোরবানির ঈদে মুক্তি পাওয়া তার ‘মনের মতো মানুষ পাইলাম না’ সিনেমটি আশানুরূপ ব্যবসা করতে পারেনি। 

সিনেমার সংখ্যা না বাড়ার কারণ হিসেবে সিনেমা সংশ্লিষ্টরা বলছেন, এই সময়ে যে বাজেটে সিনেমা নির্মাণ করা হয় তা দিয়ে হল থেকে টাকা ওঠানো সম্ভব হচ্ছে না। বাজেট কমে যাওয়ার এই প্রভাব পড়ছে সিনেমার গল্পে ও কাজে। 

আবার হল মালিকরা বলছেন, ভালো সিনেমা নির্মাণ না হওয়ার জন্য হল ব্যবসার এখন মন্দা অবস্থা। তাই ইদানিং হল বন্ধের খবর পাওয়া যাচ্ছে নিয়মিত। কিছুদিন আগেই বন্ধ হয়ে গেল রাজধানীর ‘রাজমণি’ সিনেমা হল। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু