‘নগদ’ সেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক ।।   মঙ্গলবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর উদ্বোধন করেন।

তৃণমূলের বঞ্চিত মানুষের মাঝে ব্যাংকিং সুবিধা ও আর্থিক লেনদেনের বৈধ সুবিধা দিতে ডাক বিভাগ এই সার্ভিস চালু করেছে। এই সার্ভিসের মাধ্যমে যে কেউ কম খরচে দ্রুত ও নিরাপদে আর্থিক লেনদেন করতে পারবেন।

বাংলাদেশ ডাক বিভাগের একটি সম্প্রসারিত ডিজিটাল  আর্থিক সেবা হচ্ছে ‘নগদ’ যা বিভিন্ন ডিজিটাল চ্যানেল যেমন অ্যাপ, স্মার্টফোন ও ডিজিটাল ফিচার মোবাইল, এটিএম, পিওএস টার্মিনাল, এনএফসি এনাবেল্ড ডিভাইস, চিপ, ইলেকক্ট্রনিক্যালি এনাবেল্ড কার্ড, বায়োমেট্রিক ডিভাইস ট্যাবলেটসহ ডিজাটাল সিস্টেমের মাধ্যমে দ্রুততার সঙ্গে আর্থিক লেনদেন করতে

এই সার্ভিসটির মাধ্যমে দেশের আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশীদের মূলধারার অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত করা হবে। ৬৬ শতাংশ আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা জনগোষ্ঠীকে এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক মূলধারার সাথে যুক্ত করার লক্ষ্যে ‘নগদ’ কাজ করবে।

জানা যায়, নগদের মাধ্যমে গ্রাহকরা ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি ও মোবাইল টপ আপ করতে পারবেন। অ্যাপের মাধ্যমে প্রতি ১ হাজার টাকা ক্যাশ আউটে ১৭ টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

অ্যাপ ব্যবহার ছাড়াও নগদ নিবন্ধিত গ্রাহকরা মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে সেবা গ্রহণ করতে পারবে।

এছাড়াও ডাক অধিদপ্তরের পরিচালক (স্ট্যাম্পস) মোহাম্মদ রকিব হোসেন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগ ১০ টাকার মূল্যমানের একটি স্মারক ডাকটিকেট প্রকাশ করেছে। এই ডাকটিকেটে ১০ টাকা মূল্যমানের একটি খাম, পাঁচ টাকা মূল্যমানের ডাটাকার্ড ও একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে। মঙ্গলবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ডাক টিকেট অবমুক্ত করেন।

ই-বার্তা / শাহাদাত ছৈয়াল