নতুন করে ঝামেলায় জড়ালেন মার্ক জকারবার্গ

ই-বার্তা ডেস্ক।।  বিগত কয়েক মাস ধরে নানা বিতর্কে জড়িয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জকারবার্গ।এবার তার বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ উঠেছে।  ব্রিটেনের মিডিয়া, ডিজিটাল, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক দপ্তরের এক রিপোর্টে এমনটাই বলা হয়েছে।   

ব্রিটেনের রিপোর্টে বলা হয়েছে, তথ্যের গোপনীয়তা সংক্রান্ত আইন ভাঙার পাশাপাশি জাকারবার্গ পার্লামেন্টও অবমাননা করেছেন।  কিন্তু ব্রিটেন কমিটির রিপোর্টের জবাবে ফেসবুকের দাবি, তারা তথ্য সুরক্ষা আইন ভাঙেনি। 

রিপোর্টে দাবি করা হয়েছে, ফেসবুকের বেশ কিছু ইমেইল পরীক্ষা করে তারা জানতে পেরেছে, জাকারবার্গের সংস্থা ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ এবং ‘জেনেবুঝে’ গোপনীয়তা সংক্রান্ত আইন ভেঙেছিল। ওই ইমেইলগুলোতে মূলত জাকারবার্গ ও তার সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে তথ্য আদান-প্রদান হয়েছিল।  ইমেইলগুলো পার্লামেন্টের হাতে যাওয়া থেকে আটকাতেও চেয়েছিল ফেসবুক।  কিন্তু গত বছর ‘সিক্সফোরথ্রি’ নামে একটি ছোট্ট অ্যাপ সংস্থার থেকে ওই ইমেইলগুলো উদ্ধার করেছিল ব্রিটিশ কমিটি। 

তাদের দাবি, ওই সব তথ্য খতিয়ে দেখে জানা গেছে ইচ্ছাকৃতভাবেই ‘তথ্য চুরি’ করেছে ফেসবুক। তাদের কাছে এমন প্রমাণও রয়েছে, তথ্য হাতিয়ে নিতে ফেসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস বদলে দিয়েছে তারা।নিজেদেরকে আইনের ঊর্ধ্বে মনে করে ফেসবুক।  অনলাইন দুনিয়ায় তাদের এভাবে ‘ডিজিটাল গ্যাংস্টার’ হয়ে ওঠা মেনে নেয়া হবে না।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু