নতুন সড়ক আইন কার্যকর হলেও প্রয়োগ পুরোনো আইন

ই- বার্তা ডেস্ক।।   আজ থেকে কার্যকর হলো নতুন ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। বহুল আলোচিত এই আইনটি প্রণয়নের এক বছরেরও বেশি সময় পর এটি বাস্তবায়ন শুরু হলো।

পরিবহন মালিক-শ্রমিকদের বাধার মুখে এতদিন আইনটি বাস্তবায়নে যায়নি সরকার।২২ অক্টোবর আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে গেজেট জারি করে সরকার। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

সড়কে আইন লঙ্ঘন করলে আজ থেকেই নতুন আইনে সাজা দেয়ার কথা ছিলো। কিন্তু কার্যত আজ রাজধানীর বিভিন্ন সড়কে ঘুরে নতুন সড়ক পরিবহন আইনের কোনো প্রয়োগ দেখা যায়নি।

সংশ্লিষ্টদের দাবি, নতুন এ আইনের প্রয়োগে আরো দুই-চারদিন সময় লাগবে। কারণ হিসেবে তাদের বক্তব্য, নতুন মামলায় যে পরিমাণ জরিমানার কথা বলা হয়েছে তা পুরোনো ডিভাইসের মাধ্যমে দেয়া সম্ভব হচ্ছে না। নতুন করে পুরো প্রক্রিয়া আপডেট করার আগ পর্যন্ত কাগজ ব্যবহার করে দুইদিন পর থেকে মামলার ব্যবস্থা করা যেতে পারে। কিন্তু তার জন্যও আগামী দুইদিন অপেক্ষা করতে হবে।

আজ শুক্রবার রাজধানীর আজীমপুর, নিউমার্কেট, ধানমন্ডি, গুলিস্তান, শাহবাগসহ বেশ কিছু জায়গা ঘুরে হেলমেট ছাড়া বাইক, এক বাইকে তিনজন, লেগুনার পেছনে ঝুলন্ত যাত্রী, যেখানে সেখানে বাস থামানোসহ বেশ কিছু অনিয়ম চোখে পড়ে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করা শর্তে সাইন্সল্যাব পুলিশ বক্সের এক সার্জেন্ট  বলেন, নতুন আইন আজ থেকে চালু হওয়ার কথা থাকলেও আরো কমপক্ষে দুইদিন সময় লাগবে। তবে, এ আইনের ফলে সড়ক দুর্ঘটনা কমবে বলে বিশ্বাস আমার। মানুষ মামলার ভয়ে হলেও আইন মেনে চলবে।

অপর এক পুলিশ সদস্য বলেন, আমরা নির্দেশনা পেয়েছি। তবে, পুরো ধারা সম্পর্কে এখনও অবহিত না। আশা করি আগামী দুইদিন পর থেকে আইনের যথাযথ বাস্তবায়ন হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বাংলাদেশ জার্নালকে জানান, কিছু সময় লাগছে। আশা করি কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে।