নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারপ্রতি পাবে ৭৫ হাজার টাকার অর্থ সহায়তা

ই- বার্তা ডেস্ক।।   দেশে প্রতিবছর ৬৮ হাজার মানুষ নদীভাঙনের কারণে উদ্বাস্তু হচ্ছে ।

গৃহহীন এসব মানুষের ক্ষতির পরিমাণ ও পরিবারের সদস্য সংখ্যা ভেদে পরিবারপ্রতি ৫০ হাজার থেকে ৭৫ হাজার টাকা অর্থ সহায়তা দেয়া হবে।

নদীভাঙনকবলিত ২৪ জেলার মোট ৫৯টি উপজেলার ক্ষতিগ্রস্তদের জন্য ‘নদীভাঙনকবলিত এলাকার জনসাধারণের জন্য প্রধানমন্ত্রীর পুনর্বাসন সহায়তা’ শীর্ষক প্রকল্পের ধারণাপত্র চূড়ান্ত করেছে অর্থ বিভাগ। প্রকল্পটি বাস্তবায়ন করতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে প্রধান করে ১৪ সদস্যের জাতীয় স্টিয়ারিং কমিটি গঠন করেছে সরকার। কমিটি এরই মধ্যে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের তথ্য চেয়ে জেলা প্রশাসকদের (ডিসি) কাছে চিঠি দিয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

জাতীয় স্টিয়ারিং কমিটির প্রধান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল মঙ্গলবার যুগান্তরকে বলেন, ‘বিষয়টি নিয়ে এরই মধ্যে একটি বৈঠক হয়েছে।

আমরা জেলা প্রশাসকদের (ডিসি) কাছে নদীভাঙনকবলিত এলাকার বিস্তারিত তথ্য চেয়েছি। শিগগিরই আবারও বৈঠক করে এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে।’

প্রকল্পের ধারণাপত্র অনুযায়ী নদীভাঙনে ক্ষতিগ্রস্ত কোনো পরিবার একবারের বেশি এই সহায়তা পাবে না। ক্ষতিগ্রস্ত বসতবাড়ির ক্ষয়ক্ষতি এবং পরিবারের নির্ভরশীল সদস্য সংখ্যার ভিত্তিতে পুনর্বাসন সহায়তার পরিমাণ নির্ধারণ করা হবে।

পরিবারের সদস্য ৪ জন হলে সর্বোচ্চ ৫০ হাজার, ৫ জন হলে ৬০ হাজার এবং ৬ জন হলে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা দেয়া হবে। উপকারভোগী পরিবার বাছাই করতে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে সভাপতি করে ৯ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করা হবে।

সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন ইউনিয়ন পরিষদ সচিব। কমিটির সদস্যরা হলেন স্থানীয় ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডের সদস্য, উপসহকারী কৃষি কর্মকর্তা, পরিবার পরিকল্পনা পরিদর্শক, বিআরডিবির মাঠ সহকারী, ইউএনও মনোনীত দুই শিক্ষক, এলাকার দুই গণ্যমান্য ব্যক্তি ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা।