নদী রক্ষায় বদ্ধপরিকর বর্তমান সরকার

ই-বার্তা ডেস্ক।।   সোমবার (৪ ফেব্রুয়ারি) পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, বর্তমান সরকার নদী রক্ষায় বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নেত্রী। তিনি জানেন, দেশের সার্বিক উন্নয়ন করতে হলে বাংলাদেশের নদনদী ও এর তীরবর্তী মানুষকে রক্ষা করতে হবে। তাই তো সরকার একদিকে যেমন নদীর ভাঙন রোধে কাজ করে যাচ্ছে, পাশাপাশি যে সব নদী নাব্যতা হারিয়ে ফেলেছে সেগুলোর নাব্যতা ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে।

টাঙ্গাইলের নাগরপুরে যমুনা নদীর ভাঙন কবলিত এলাকা ও ধলেশ্বরী নদীর ড্রেজিং কার্যক্রম পরিদর্শনে এসে উপমন্ত্রী শামীম এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই নদী ভাঙন রোধ করার লক্ষ্যে কাজ করছে। নদী ভাঙন রোধে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেওয়ার জন্য আমি ভাঙন কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করছি।

এ সময় উপস্থিত সাংবাদিকদের উপমন্ত্রী বলেন, যমুনা নদীর ভাঙন কবলিত এলাকা নাগরপুর উপজেলার সলিমাবাদ ইউনিয়নের পাইকশা, মাইঝাইল এবং সিরাজগঞ্জের চৌহালী উপজেলার সহবতপুর ইউনিয়নের নন্দপাড়ায় ধলেশ্বরী নদীর ভাঙন রোধে জিওব্যাগ ফেলার পরামর্শ দিয়েছি। পরে ভাঙন রোধে স্থায়ী পদক্ষেপ নেওয়া হবে।

পরে উপমন্ত্রী নাগরপুর ও দেলদুয়ার উপজেলার মাঝ দিয়ে বয়ে যাওয়া ধলেশ্বরী নদীর ড্রেজিং কার্যক্রম দেখতে যান।

এ সময় তার সঙ্গে ছিলেন টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, প্রকল্প পরিচালক এসএম শফিকুল হক, নাগরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলাম, দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. নাদিরা আখতার, নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কুদরত আলী, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ফজলুল হক, সাধারণ সম্পাদক এম শিবলী সাদিকসহ সরকারি, বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ই-বার্তা/ মাহারুশ হাসান