নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট: জয়

ই- বার্তা ডেস্ক।।   তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে।

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন টাইমসে প্রকাশিত এক কলামে তিনি এ কথা বলেন। ১ জুলাই লেখাটি প্রকাশিত হয়। এর ফলে অনলাইনে উসকানি ও সহিংস প্রচারণা থেকে নাগরিকরা নিরাপদ থাকবেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, দ্রুতগতিতে ডিজিটাল যুগের দিকে এগিয়ে চলছে বাংলাদেশ। নাগরিকদের তথ্য ও গোপনীয়তার সুরক্ষায় গত বছর সংসদে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নামে একটি আইন পাস হয়। এর ফলে অনলাইনে উসকানি ও সহিংসতামূলক প্রকাশনা থেকে নিরাপদ থাকবেন তারা। বিশ্বের অনেক দেশেই এমন আইন বিদ্যমান।
কিন্তু দুর্ভাগ্যজনকভাবে কিছু পশ্চিমা সংবাদমাধ্যম ও এনজিও গুরুত্বপূর্ণ এ আইনের ভুল ব্যাখ্যা দিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, এ আইনের মাধ্যমে সাংবাদিকদের অধিকার ও বাকস্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে।

তিনি বলেন,  এটা সত্যি নয়। বাংলাদেশে অনেক মুক্ত গণমাধ্যম চর্চা হচ্ছে। এখানে ৯টি জাতীয় দৈনিক রয়েছে এবং তিন শতাধিক স্থানীয় সংবাদমাধ্যম রয়েছে, যারা প্রতিনিয়ত বিভিন্ন সংবাদ পরিবেশন করে যাচ্ছে।

তিনি আরও বলেন,  অনেক সংবাদে সরকারের সমালোচনাও করা হয়। বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম হয়তো সরকারের দৃষ্টিভঙ্গিতে সংবাদ পরিবেশন করে, কিন্তু প্রায় ৩০টির মতো বেসরকারি টিভি চ্যানেল রয়েছে যারা ঘটনা যা ঘটে সেটাই সংবাদ হিসেবে তুলে ধরে। নিয়মিত সরকার, রাজনীতিবিদ ও তাদের নীতির সমালোচনা করে।

একই ঘটনা আপনি ২২০টিরও বেশি স্বাধীন অনলাইন সংবাদমাধ্যমে দেখতে পারবেন। তিনি বলেন, সরকার সংবাদমাধ্যমগুলোকে দমন না করে এমন পদক্ষেপ নিয়েছে যেন সংখ্যালঘুরা কথা বলতে পারেন। সরকার সব ধরনের সাইবার অপরাধীদের হাত থেকে নাগরিকের সুরক্ষার জন্যও পদক্ষেপ নিয়েছে।

কিন্তু ডিজিটাল মিডিয়া যেমন সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত উন্নয়ন ঘটাচ্ছে, তাই এ আইনও দিনে দিনে পরিশোধিত হবে। অন্যান্য সব আইনের মতোই ডিজিটাল নিরাপত্তা আইনও নিখুঁত নয়।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম