নাজমুল হাসান পাপনের অভিযোগ নিয়ে যা বললেন মুমিনুল

ই-বার্তা ডেস্ক।। ইডেনের ঐতিহাসিক গোলাপি বলের টেস্টের তৃতীয় দিনে ইনিংসসহ ৪৬ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তৃতীয় দিনে ব্যাট করতে নেমে মাত্র ৪৩ রান যোগ করতেই তিন উইকেট হারায় টাইগাররা।

দুই টেস্ট সিরিজ হেরে হোয়াইওয়াশের স্বাদ পেল ইমরুল-মুমিনুলরা। দুই টেস্টেই ইনিংস ও তিন দিনের ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ১০৬ রানে অল আউট হয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে ২৪১ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানেই অলআউট হয় টাইগাররা। দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেন মুশফিক।ভারতের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে নিজেদের ইতিহাসে গোলাপি বলের প্রথম টেস্টে ইনিংস ও ৪৬ রানে হেরেছে বাংলাদেশ। তবে দুর্বল দল হওয়ার পরও প্রথম ইনিংসে আগে ব্যাটিং নেওয়াটা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের কাছে আশ্চর্যজনক মনে হয়েছে। এ কারণে হারের পর বিষয়টি নিয়ে অভিযোগ করেন তিনি।

বিসিবি প্রেসিডেন্টের অভিযোগের বিষয়ে কথা বলেছেন টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। আজ রোববার এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে মুখ খোলেন তিনি। মুমিনুল হক বলেন, উনি (বিসিবি প্রেসিডেন্ট) হয়তো বলেছেন, আমি তো সামনে ছিলাম না। এটা নিয়ে আমি কোনো কমেন্টস করতে পারব না। এটা বলার জন্য আমি সঠিক ব্যক্তি না।’ এর আগে খেলা শেষে পাপনকে দেখা গেসে ড্রেসিং রুমের সামনে কোচের সঙ্গে কথা বলতে।

ম্যাচ হারা প্রসঙ্গে টেস্ট অধিনায়ক বলেন, ‘আমার কাছে মনে হয় আমরা টিম হিসেবে খেলতে পারি নি। ব্যাটিং বলেন বোলাররা ভালো বল করেছে। আমার মনে হয় উন্নতি করার অনেক জায়গা আছে, সেগুলো উন্নতি করতে পারলে সামনে অনেক টেস্ট ম্যাচ আছে ভালো করতে পারবো।’ তিনি আরও বলেন, আমি এভারেজ নিয়ে এত মাথা ঘামাচ্ছি না, দল খারাপ করেছে এটা নিয়ে ভাবছি। যখন খারাপ করে তখন সবারই খারাপ লাগে। হয়তো আমি স্ট্রাগল করছি, স্ট্রাগল মানুষকে ভালো কিছু দেয়। আপনারা সবাই অবগত যে টেস্ট হয়তো খেলা হয় না, আমার কাছে মনে হয় সামনে অনেক টেস্ট ম্যাচ আছে প্রায় ১০টা টেস্ট ম্যাচ আছে। আমরা যখন একসাথে অনেক টেস্ট ম্যাচ খেলব, আপনি যে প্রশ্নটা করেন সেটা আস্তে আস্তে ওভারকাম হবে।

টেস্টে গোলাপি বল প্রসঙ্গে মুমিনুল বলেন, আমার কাছে মনে হয় লাল বল আর গোলাপি বল না, লাল বলের চেয়ে গোলাপি বলের চ্যালেঞ্জটা বেশি থাকে। বিশেষ করে নতুন বলে চ্যালেঞ্জটা বেশি। আমরা যদি নতুন বলের চ্যালেঞ্জ নিতে পারতাম, আপনি দেখেন যে শেষের দিকে যখন শিশির পড়ার পর শুরু হলো তখন জিনিসটা সহজ হয়ে গিয়েছিল। আমার কাছে মনে হয় পিংক বলে নতুন বলের চ্যালেঞ্জটা বেশি, যেটার চ্যালেঞ্জটা নিতে পারিনি যে কারণে পিছিয়ে গেছি। ভারতের বিপক্ষে শুক্রবার শুরু হওয়া দিবারাত্রির ঐতিহাসিক টেস্টে দলের বাজে অবস্থায় শনিবার ইডেনে দ্বিতীয় দিন শেষে সাংবাদিকদের মুখোমুখি হন পাপন। সে সময় তিনি বলেন, আমরা টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় দুর্বল দল।

পাপন বলেন, প্রথম ইনিংসে ব্যাটিং নেওয়ায় সত্যিই আশ্চর্য হয়েছি, আমরা সকলেই হয়েছি। বেশি আশ্চর্য হয়েছি আগের দিন টিমের সাথে আমি বসেছি। কোচ-অধিনায়ক দুজনেই বলেছেন টসে জিতলে ফিল্ডিং নেব। তিনি আরও বলেন,যখন আমরা টসে জিতে ব্যাটিং নিতে দেখেছি, প্রথম ধাক্কাটা খেয়েছি আমি। ভারতীয় যত জনের সঙ্গে কথা হয়েছে তারা বলেছে টসে জিতলে তারা ফিল্ডিংই নিতো।