নারীদের জন্য আলাদা ব্যাংক চান রওশন এরশাদ

ই- বার্তা ডেস্ক।।   বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ নারীদের জন্য পৃথক ব্যাংক চাইলেন ।

আজ শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

রওশন এরশাদ বলেন, নারী উদ্যোক্তার কথা অনেক শুনি। কিন্তু কোনো কাজ হয় না। বলা হয়েছিল একটি ব্যাংক দিয়ে দিতে। নারীদের জন্য একটি ব্যাংক দিতে। নারীরা এখান থেকে ঋণ নিতে পারে। নিজেরা সেই টাকা দিয়ে উদ্যোগ নিয়ে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারেন নিজের জন্য।

তিনি বলেন, আমাদের দেশে এটা করা হলে অনেক ভালো হয়। মেয়েদের জন্য একটা ব্যাংক করে দেন এবং সেটার ব্রাঞ্চ যদি জায়গায় জায়গায় করে দেন তাহলে অনেক নারী উদ্যোক্তা সৃষ্টি হবে। সুযোগ-সুবিধা পাবে এবং তারা সে টাকা নিয়ে বিনিয়োগ করে নিজে স্বাবলম্বী হবেন অন্যদের স্বাবলম্বী হওয়ার সুযোগ সৃষ্টি করবেন।

বিরোধীদলীয় উপনেতা অর্থবছর পরিবর্তন করার পরামর্শ দিয়ে বলেন, প্রত্যেক দেশেই সেই দেশের সুবিধা অনুযায়ী অর্থবছর হয়। ভরা বৃষ্টির মৌসুমে আমাদের অর্থবছর শুরু হয়। সেই কথাটা আমাদের চিন্তা করা দরকার। যদি অর্থবছর পরিবর্তন করা যায় তাহলে আরও বেশি উন্নয়ন হবে বলে মনে করি।

তিনি বলেন, রাজস্ব আদায় আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। প্রতি বছরই আমাদের এ ধরনের বাজেট হয়। সরকারের রাজস্ব আদায় প্রতিবন্ধকতায় পরিণত হয়েছে। কারণ প্রতিবন্ধকতা দূর করতে যে ধরনের সংস্কার কার্যক্রম নেয়া দরকার সে ধরনের সংস্কার প্রস্তাব বাজেটে নেই।

এসময় জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম মুহম্মদ এরশাদের জন্য দোয়া চেয়ে রওশন বলেন, ‘উনি এখন অনেক বেশি অসুস্থ। আস্তে আস্তে কিছুটা উন্নতি হয়েছে। এখন কিছুটা ভালোর দিকে। কিন্তু দুর্বল রয়ে গেছেন। সে জন্য আমরা মানসিকভাবে অত্যন্ত বিপর্যস্ত। আপনারা সবাই ওনার জন্য একটু দোয়া করবেন। ’

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম