নিউইয়র্কে বর্ণাঢ্য আয়োজনে পিঠা উৎসব পালিত

ই-বার্তা ডেস্ক ।।   নিউইয়র্কে বর্ণাঢ্য আয়োজনে পিঠা উৎসব উদযাপিত হয়েছে। ব্রঙ্কসের বাংলাদেশী অধ্যুষিত স্টার্লিং বাংলাবাজারে আজ  স্থানীয় সময় সন্ধ্যায় শতাধিক বাংলাদেশী পরিবারসহ এ আনন্দ উৎসব আয়োজনে অংশ নেন। এদের মধ্যে প্রবাসী কবি, সাহিত্যিক, সাংবাদিক, মূল ধারার রাজনীতিবিদ, সমাজকর্মী, সঙ্গীত শিল্পী ও ব্যবসায়ীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

নারী এবং শিশুরা ফাগুনের রঙে রাঙিয়েছিলেন নিজেদের। দারুন সব সাজ পোশাক আর বাহারি পিঠার মৌ মৌ গন্ধে আল আকসা পার্টি হল হয়ে ওঠে উৎসবমুখর। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫০ রকমের পিঠা এবং তার বর্ণিল প্রদর্শনে আমন্ত্রিত অতিথিরা হলরুমে খুজে পান আবহমান বাংলার মমতাময় পরিবেশ। একে অপরের শুভেচ্ছা আর অভিনন্দনে সিক্ত হন অতিথিরা।

পল্লব সরকারের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠান শুরু হয় পিঠা উৎসবের উদ্যেক্তা ও আয়োজক কবি মাকসুদা আহমেদ এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে। তিনি অতিথিদের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আপনারা আমাকে কতখানি ভালোবাসেন তা আরেকবার প্রমাণ করলেন এই অনুষ্ঠানে অংশ নেয়ার মাধ্যমে। আমি সত্যিই দারুন অনুপ্রাণিত এবং সম্মাণিত বোধ করছি।

এ সময় তিনি এই আয়োজন সফল করে তুলতে অক্লান্ত পরিশ্রম এবং সহযোগিতা করার জন্য তার স্বামী মামুন রহমানকেও ধন্যবাদ জানান। এরপর শিপু চাকলাদারের সঙ্গীত পরিবেশনা এবং তানজীম আহমেদের কমেডি ও বাংলা ছায়াছবির গাণ উপভোগ করেন অতিথিরা।

মাকসুদা আহমেদ এর এই অসামান্য আয়োজনকে স্বাগত জানাতে একে একে মঞ্চে এসে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি ও লেখক বেলাল বেগ, ছড়াকার মঞ্জুর কাদের, কবি জুলি রহমান, শামস চৌধুরী রুশো, আনোয়ারুল হক লাভলু, আবু সাঈদ রতন,খালেদ শরফুদ্দিন, মাসুম আহমেদ, কামরুন নাহার ডলি প্রমুখ।

পরিবারসহ উপভোগ্য এই আয়োজনের জন্য কবি মাকসুদা আহমেদকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, এই উৎসব সব সময় আমাদের মাতিয়ে রাখে। আসলে এটা তো পিঠা নয়, মততা। আসলে বাঙালি জাতি সব সময় মমতাময়। এটা তাদের পরিচয়। আমরা পৃথিবীর শ্রেষ্ঠ জাতি এবং মানবিক এক জাতি।

 
অনুষ্ঠানে যারা পিঠা বানিয়ে এনেছিলেন এমন ২১ নারী এবং ফাগুণের সাজে সেরা সাজ করেছিলেন এমন তিন নারী ছাড়াও সেরা সাজের জন্য এক পরিবারকে পুরস্কৃত করা হয়।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া