নিরব দুর্ভিক্ষ চলছে কয়েক লাখ হকার পরিবারে

ই-বার্তা ডেস্ক ।।   হকারদের গ্রেপ্তার, মামলা, হয়রানি, নির্যাতন এবং পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবিতে আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি ছিল বাংলাদেশ হকার্স ইউনিয়নের। বেলা সাড়ে ১১টায় গুলিস্তান থেকে কয়েক হাজার হকারের একটি মিছিল জাতীয় প্রেসক্লাব হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করে। মিছিলটি পুরানা পল্টন মোড়ে পৌঁছালে পুলিশ ব্যারিকেড তৈরি করে বাধা দেয়। পুলিশি বাধার মুখে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবির বলেন, জীবিকার সুরক্ষা দিতে না পারা রাষ্ট্রের বিরাট ব্যর্থতা। জীবিকার অধিকার কেড়ে নেয়া মানবতাবিরোধী অপরাধ। হকারদের রুটি-রুজির অধিকার হরণ করা হয়েছে বারবার। গত দুই মাস ধরে কয়েক লাখ হকার পরিবারে নিরব দুর্ভিক্ষ চলছে।

আব্দুল হাশেম কবির আরও বলেন, যারা অবাধ ও মুক্ত ফুটপাত চান তাদের সাথে আমাদের কোন বিরোধ নাই। আমরা চেয়েছি যাতে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করা হয়। সচেতন নাগরিকদের প্রতি আমাদের আকুল আবেদন বিগত সময়ে হকার পুনর্বাসনের নামে যে সকল প্রকল্প হয়েছে সেই সকল প্রকল্পের বাস্তব অবস্থা এবং চরম দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে সকলেই সোচ্চার হবেন।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠ করেন । স্মারকলিপিতে বলা হয়, হকারদের বিরুদ্ধে চলমান গ্রেপ্তার ও মামলা বাণিজ্য, হয়রানি-নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। এছাড়াও পুনর্বাসনের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেলা ১২টা থেকে ফুটপাতে মানুষ চলাচলে বিঘ্ন না ঘটিয়ে হকারদের পণ্য বিক্রির সুযোগ দেয়ার দাবি জানানো হয়। স্মারকলিপি পাঠ করার পর উপস্থিত কয়েক হাজার হকার হাত তুলে দাবির প্রতি সমর্থন জানান। 

এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি মঞ্জুর মঈন, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী, দপ্তর সম্পাদক গোলাপ হোসেন, কেন্দ্রীয় নেতা মো. মঞ্জু, শফিকুল ইসলাম, মজিদ শেখ প্রমুখ।

এদিকে সমাবেশ থেকে সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয় গিয়ে স্মারকলিপি পেশ করেন। প্রতিনিধি দলে আরও ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি আবুল কালাম, মোঃ শহীদ, সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান এবং শহীদ মিয়া।

ই-বার্তা / শাহাদাত ছৈয়াল