নির্ভয়া গণধর্ষণ, চার আসামির ফাঁসি ২০ মার্চ

ভারতের বহুল আলোচিত নির্ভয়া গণধর্ষণ ও হত্যাকাণ্ডের মামলায় ফাঁসির দণ্ডাদেশ প্রাপ্ত চার আসামির মৃত্যুদণ্ড আগামী ২০ মার্চ সকাল সাড়ে ৫টায় কার্যকর করার নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার চতুর্থবারের মতো এই নির্দেশ দিয়েছে দিল্লির আদালত।-খবর এনডিটিভি।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি দিল্লির একটি আদালত ৩ মার্চ ভোর ছয়টায় ফাঁসি কার্যকরের রায় দিয়েছিল। তবে পবনগুপ্তা নামের এক আসামির রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের কথা বিবেচনায় রেখে তা স্থগিত করেছিল আদালত। পরে পবন গুপ্তার আবেদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ খারিজ করে দেন। এর পর চতুর্থবারের মতো ফাঁসি কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত। এর আগে মোট ৩ বার সেই ৪ অপরাধীর মৃত্যুদণ্ড দেয় আদালত।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামি হলেন, বিনয় শর্মা, পবন গুপ্তা, মুকেশ সিংহ ও অক্ষয় সিংহ ।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে বাসের মধ্যে প্যারাম্যাডিক শিক্ষার্থী নির্ভয়াকে ছয়জন মিলে ধর্ষণ করে। পরে তাকে বাস থেকে ছুঁড়ে ফেলে দেয় তারা। এতে গুরুতর আহত হওয়া নির্ভয়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এ ঘটনায় ছয় জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। তাদের এক জন মারা যাওয়ায় তাকে মামলার বাইরে রাখা হয় এবং আরেকজন ওই সময় অপ্রাপ্তবয়স্ক হওয়ায় কিশোর সংশোধনাগারে পাঠানো হয়। ২০১৭ সালের ৫ মে বাকি চার আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত।

রায়ের পর চার আসামিই তা রিভিউয়ের আবেদন করে। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর রিভিউ আবেদন খারিজ করে দেন আদালত। চলতি বছরের ৭ জানুয়ারি মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে দিল্লির আদালত। ওই পরোয়ানা অনুযায়ী ২২ জানুয়ারি সকাল ৭টায় তাদের ফাঁসি কার্যকর করার কথা ছিল।.