নিষেধাজ্ঞা শেষে ইলিশ মাছ শিকারে জেলেরা

ই-বার্তা ডেস্ক।। নিষেধাজ্ঞা শেষে ইলিশ মাছ শিকারে জেলেরা । দীর্ঘ ২২ দিন ইলিশ শিকার বন্ধ থাকার পর জেলেরা ট্রলার নিয়ে গভীর সমুদ্রে যাত্রা শুরু করেছে। এর ফলে ফের কর্মচঞ্চল হয়ে উঠছে মাহিপুর আলীপুর মৎস্য বন্দরসহ জেলে পল্লী গুলো।

দীর্ঘ অবরোধের পর জেলেদের জালে মিলবে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ এমনটাই প্রত্যাশা পটুয়াখালীর জেলেদের।

বুধবার গভীর রাত থেকে জেলেরা ট্রলার নিয়ে দলে দলে গভীর সমুদ্রে ইলিশ শিকারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন বলে একাধিক জেলে ও মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন।

মৎস্য ব্যবসায়ী মো.মনিরুল ইসলাম জানান, অধিকাংশ ট্রলারই আড়ৎ ঘাট থেকে মাছ শিকারের উদ্দেশ্যে ছেড়ে গেছে। ওইসব ট্রলারগুলো গভীর সমুদ্র থেকে রুপালি ইলিশ নিয়ে ঘাটে ফিরবে। আর জমে উঠবে দখিনের সবচেয়ে বড় মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর।

কুয়াকাটা ও আলীপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা বলেন, দীর্ঘ ২২ দিন আলীপুর-মহিপুরের আড়ৎগুলো নিষ্প্রাণ হয়ে পড়েছিল। বেকার, আলস সময় পার করেছেন সংশ্লিষ্ট শ্রমিকরা। ফের কর্মচঞ্চল হয়ে উঠছে আড়ৎপাড়া। সামনে সাগরে প্রচুর মাছ ধরা পড়বে বলে আশা তাদের।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, বিগত বছরের মতো এবারো জেলেরা শতভাগ সরকারের নির্দেশ যথাযথভাবে পালন করেছে। নিষেধাজ্ঞা চলাকালীন সাগর ও নদীতে অভিযান চালিয়ে ৮৭ হাজার মিটার জাল উদ্ধার করে পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া দুই মৎস্য ব্যবসায়ীকে আটক করে ১ বছর বিনাশ্রম করাদণ্ড দেয়া হয়েছে।