নুসরাত হত্যার দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছে নুর-শামীম

ই-বার্তা ডেস্ক।।  ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার দায় স্বীকার করেছে মামলার অন্যতম আসামি নুর উদ্দিন ও শাহদাত হোসেন শামীম  ।

রোববার দুই ধাপে জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাকির হোসাইনের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নুর ও শামীম। 

নাম প্রকাশে অনিচ্ছুক মামলার তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, নুর উদ্দিন ও শাহদাত হোসেন শামীম ঘটনার দায় স্বীকার করে ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছেন।

সে সময় নুর বলেছেন, ‘এপ্রিলের ১ ও ৩ তারিখ কারাগারে আটক মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার সঙ্গে দেখা করেন তিনি।  সেখানেই নুসরাতের গায়ে আগুন দেয়ার সিদ্ধান্ত হয়।  অধ্যক্ষের পরামর্শেই নুসরাতের গায়ে আগুন ধরানো হয়।’ 

৬ এপ্রিল নুসরাতকে ফেনীর সোনাগাজী ইসলামিয়া মাদ্রাসার ছাডে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়া হয়।  ১০ এপ্রিল বুধবার রাতে সাড়ে ৯টায় তার মৃত্যু হয়।  এই ঘটনায় নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে একটি মামলা দায়ের করে।  মামলার তদন্তের ভার পরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর উপর।

শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তদন্তকারী সংস্থা নুসরাত হত্যার দুটি কারণ জানিয়েছে।  ১. শ্লীলতাহানির মামলা করে অধ্যক্ষকে গ্রেফতার করিয়ে নুসরাত আলেম সমাজকে ‘হেয়’ করেছেন।  ২. আসামি শাহাদাত নুসরাতকে বারবার প্রেমের প্রস্তাব দিয়েছেন।  কিন্তু নুসরাত তা গ্রহণ না করায় শাহাদাতও হত্যার পরিকল্পনা করেন। 

পিবিআই বলছে, এ ঘটনায় এখন পর্যন্ত ১৩ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে।  তাদের মধ্যে অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু