পদত্যাগ করলেন মোদি

ই-বার্তা ডেস্ক।।  ভারতের লোকসভা নির্বাচনে ঐতিহাসিক জয়ের পর নিয়ম মেনে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন নরেন্দ্র মোদি।  তাঁর তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

একটা সময় বিজেপি ভারতের লোকসভায় মাত্র দুজন সংসদ সদস্য নিয়ে নিজেদের অস্তিত্ব জানান দিয়েছিলো, সেই বিজেপি আজ সময়ের আবর্তে এককভাবে ৩০৩ সদস্যের দল।  ২০১৯-এ ঐতিহাসিক প্রত্যাবর্তন বিজেপির।  আর এই জয়ের সিংহভাগ কৃতিত্ব প্রাপ্য নরেন্দ্র দামোদর দাস মোদির। 

ভারতের প্রধানমন্ত্রীর কুর্সিতে নরেন্দ্র মোদিকে চেয়ে এবারের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা। মানুষের প্রত্যাশা মতোই ফের ভারতের প্রধানমন্ত্রী হিসেবে প্রত্যাবর্তন করতে চলেছেন মোদি।  কিন্ত ভারতের গণতন্ত্রের রীতি মেনে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের পদত্যাগ করতে গতকাল শুক্রবার ভারতের রাষ্ট্রপতি ভবনে যান নরেন্দ্র মোদি। 

তার আগে অবশ্য মন্ত্রিসভাও ভেঙে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  তবে এদিন ইস্তফাপত্র গ্রহণের পর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অনুরোধ করে বলেন, শপথগ্রহণের আগ পর্যন্ত প্রধানমন্ত্রী মোদি এবং তাঁর মন্ত্রীরা যেন কাজকর্ম চালিয়ে যান।

এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো কিছু বলা না হলেও নরেন্দ্র মোদি আগামী ৩০ মে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে।  শপথগ্রহণ অনুষ্ঠানে চমক থাকার সম্ভাবনা রয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু