পরিচালককে মারধরের অভিযোগে নিষিদ্ধ অ্যালেন শুভ্র

নাটকে অ্যালেন শুভ্রর জনপ্রিয়তা কম নয়। তার বিরুদ্ধে নাট্যপরিচালক নিয়াজ মাহবুবকে মারধরের অভিযোগ উঠেছে। সে অভিযোগের শাস্তিও মিলিছে। নাটক পাড়া থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন। টেলিভিশন নাটকের তিন সংগঠন—ডিরেক্টরস গিল্ড, অভিনয়শিল্পী সংঘ ও টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ অ্যালেন শুভ্রর উপর এ নিষেধাজ্ঞা জারি করে। ১০ মে থেকে পরবর্তী তিন মাস এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

 

অভিযোগকারী পরিচালক নিয়াজ মাহবুব জানান, ‘বছর খানেক আগে ‘গুরাগুরি’ নামের একটি নাটকের শুটিংয়ে বরিশালে গিয়েছিল অ্যালেন শুভ্র। সেখানে তিন দিন কাজ করার কথা থাকলেও সে দুদিনে কাজ শেষ করতে বলে। আমি রাজি না হলে সে ওই অবস্থায় ঢাকায় চলে আসে। এর ১০-১৫ দিন পর অনেক কথাবার্তার পর সে কাজটি করে দেয়। কিন্তু নতুন করে পারিশ্রমিক দাবি করে। আমি তাকে বলি, বরিশালে শুটিংটা না শেষ করতে পারায় অনেক লস হয়ে গেছে। কারণ ওখানকার সব শিল্পীকে ঢাকায় আনতে হয়েছে। তারপরও যদি সম্ভব হয় তাহলে আমি তোমাকে টাকা দিবো।’

 

তিনি আরো জানান, ‘এর মধ্যে তার সঙ্গে যোগাযোগ করলে ফোনে সে আমাকে গালিগালাজ করে। এরপর তার সঙ্গে একবার মগবাজারে দেখা হলে সে আমাকে ইট দিয়ে মারধর করে। আমার মনে হয়েছে তখন সে মাতাল ছিল’।

 

অভিযোগের প্রেক্ষিত্রে বলেন,‘ এ ঘটনার পর নাটকের সংগঠনগুলোতে লিখিত অভিযোগ দেই। তার অভিযোগের প্রেক্ষিতে গত ৪ এপ্রিল আমাদের দুজনকে ডাকে সংগঠনগুলো। এক সালিশি সভা বসে ওইদিন। সেখানে উপস্থিত ছিলেন অভিনয়শিল্পী সংঘের আহসান হাবিব নাসিম ও লুৎফর রহমান জর্জ, ডিরেক্টরস গিল্ডের এস এ হক অলিক, সৈয়দ শাকিল ও কামরুজ্জামান সাগর এবং প্রডিউসারস অ্যাসোসিয়েশনের সৈয়দ ইরফান উল্লাহ।

 

সংগঠনের সূত্রে জানা যায়, ‘সিদ্ধান্তটি ১০ মে থেকে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে কারণ তার বেশ কিছু নাটক ও সিরিয়ালের অর্ধেক শুটিং বাকি রয়েছে। ওই সকল নাটক-সিরিয়ালের পরিচালক-প্রযোজক যাতে ক্ষতির সম্মুখীন না হয় তাই মে মাস থেকে সিদ্ধান্তটি কার্যকর করা হবে। তাই তার সঙ্গে যেসব পরিচালকরা কাজ করার কথা রয়েছে, তারা যেন এর মধ্যে কাজ মেষ করে।’

 

এ নিয়ে অ্যালেন শুভ্রর সঙ্গে যোগাযোগ করা হলে তার দুটি নাম্বারই বন্ধ পাওয়া যায়। মেসেজ করা হলেও তার কোন সাড়া দেননি।

 

 

ই-বার্তা/ডেস্ক