পরিবর্তন আসছে সীমানা নির্ধারণ আইনে

ই-বার্তা ডেস্ক।।  জাতীয় সংসদের সীমানা নির্ধারণ সংক্রান্ত আইনে পরিবর্তন আনছে নির্বাচন কমিশন (ইসি)।  আজ বুধবার কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে এই সংশোধনী উপস্থাপন করা হবে।  

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আইনে বেশকিছু পরিবর্তন আসছে। এবারের আইনে ‘জাতীয় জনসংখ্যা কোটার ভিত্তিতে প্রত্যেক জেলায় আসন বণ্টন করার বিষয়টি স্পষ্ট করা হচ্ছে। সেই সঙ্গে আসন বণ্টনে জনসংখ্যা কোটা কীভাবে নির্ধারণ হবে তাও উল্লেখ করা হচ্ছে। বিদ্যমান আইনটির ২, ৫, ৬ ধারা ও বিভিন্ন উপধারায় ব্যাপক পরিবর্তন আসছে। ২ ধারায় যুক্ত হচ্ছে ‘জাতীয় জনসংখ্যা কোটা’ নামে নতুন উপধারা। যদিও ২০০৮ সালে জনসংখ্যাকে গুরুত্ব দিতে দিয়ে বিগত এ টি এম শামসুল হুদা কমিশন ব্যাপক সমালোচনার মুখে পড়ে। সেসময় ১৩৩টি সংসদীয় আসন ভেঙে টুকরো করা হয়। গ্রামের আসন কমিয়ে শহরে আসন বাড়ানো হয়। সেই হিসাবে ঢাকা শহরে অপ্রয়োজনীয়ভাবে আসন সংখ্যা বেড়ে যায়।

ইসি সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ আইন-২০১৯ সংশোধনীর খসড়া নিয়ে আজ কমিশন বৈঠকে আলোচনা হবে। কমিশন একমত হলে সংশোধনী চূড়ান্ত হবে।

এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনী প্রস্তুতির মধ্যে আজ নির্বাচন কমিশনের ৫৬তম সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভার অন্যতম পাঁচ এজেন্ডায় ঢাকা সিটি নির্বাচনের প্রস্তুতিমূলক বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু