পরিবহণ ধর্মঘটে আশুগঞ্জ থেকে সার সরবরাহ বন্ধ

ই-বার্তা ডেস্ক।।  সারাদেশের মতো ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জেও অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে জেলা ট্রাক চালক ও শ্রমিক ইউনিয়ন। এর ফলে আশুগঞ্জ সার কারখানা থেকে সারা দেশে সার সরবরাহ বন্ধ রয়েছে।   

পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সকাল থেকে এ ধর্মঘট পালিত হচ্ছে। শ্রমিকদের এ ধর্মঘটকে সমর্থন জানিয়েছে ট্রাক মালিকরাও। নতুন সড়ক আইন সংশোধন না হওয়া পর্যন্ত বা কেন্দ্রীয় কমিটির পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে বলে জানিয়েছে স্থানীয় শ্রমিক নেতারা। এ ধর্মঘটের ফলে আশুগঞ্জ সার কারখানা থেকে দেশের সাতটি জেলায় সার সরবরাহ বন্ধ রয়েছে এবং আশুগঞ্জ নদীবন্দর থেকে সব ধরনের পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

সংশ্লিষ্টদের দাবি, পরিবহন শ্রমিকদের এ ধর্মঘট অব্যাহত বা দীর্ঘায়িত হলে ইরি-বোরো মৌসুমে সার সংকটসহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির মুখে পড়বেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ইদন মিয়া মিন্টু ও সাধারণ সম্পাদক মো. নুরুল হক সরকার বলেন, নতুন সড়ক আইন প্রয়োগের ফলে শ্রমিকদের রাস্তায় গাড়ি চালানো সম্ভব হচ্ছে না। এ আইনে ওভারলোডিংসহ বিভিন্ন ধারায় যে পরিমাণ জেল-জরিমানার বিধান রাখা হয়েছে তা কোন শ্রমিকের পক্ষে মানা সম্ভব নয়। শ্রমিকেরা ওভারলোডিং করতে চায় না, তারা ইচ্ছা করে কোন দুর্ঘটনা ঘটায় না। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু