পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রমের বেহাল দশা

ই-বার্তা ডেস্ক।।  রাজশাহীতে পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম বেহাল হয়ে পড়েছে। জেলার ৪৫ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে (এফডব্লিউসি) নেই পর্যাপ্ত জনবল। 

পরিবার কল্যাণ পরিদর্শকরাও গ্রামে যান না।  ফলে পরিবার পরিকল্পনা ও সেবা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তবে জেলা পরিবার পরিকল্পনা দফতরের কর্মকর্তাদের দাবি, জেলায় তাদের কার্যক্রম সন্তোষজনকভাবে চলছে। 

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, রাজশাহীর ৭২টি ইউনিয়নের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে ৪৫টিতে।  এর মধ্যে তিনটি কেন্দ্রের সেবা ভালোভাবেই চলছে বলে দাবি সংশ্লিষ্ট দফতরের।  একেবারেই বেহাল সাতটি কেন্দ্রের সেবা।  ৩০টিতে সেবা কার্যক্রম চলছে শুধু কাগজে-কলমে।  ভুক্তভোগীরা আরও বলছেন, গর্ভ ও প্রসবকালীন কোনো সেবাই পাচ্ছেন না তারা।  অনেক কেন্দ্রে কর্মী না থাকায় পরামর্শ থেকেও বঞ্চিত হচ্ছেন তারা।

বিভিন্ন প্রশাসনিক পদও শূন্য রয়েছে দীর্ঘদিন ধরেই।  খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় পরিবার কল্যাণ সেবা কেন্দ্রের অবকাঠামো সংকটও রয়েছে ব্যাপক।  জরাজীর্ণ ২০টি এফডব্লিউসি কেন্দ্র পুনর্নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে।  আর সংস্কারের প্রয়োজন ৮টি কেন্দ্রের।

জেলার ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসিম আখতার বলেন, ২০০৯ সালে জেলায় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৩৯ শতাংশ।  ২০০৮ সালে এসে তা কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৩ শতাংশে।

তবে ৫৫ দশমিক ৫ শতাংশ থেকে পরিবার পরিকল্পনা গ্রহণকারী বেড়ে দাঁড়িয়েছে ৬২ শতাংশে।  অন্যান্য সূচকেও গত এক দশকে উন্নতি হয়েছে জেলা পরিবার পরিকল্পনা কার্যক্রমের।  তবে বাস্তবে কতটা অগ্রগতি হয়েছে, সে বিষয়ে জেলা স্বাস্থ্য দফতরের কাছে নেই কোনো তথ্য।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ