পর্তুগালে বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা দিবস পালিত

ই-বার্তা ডেস্ক।।  পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশের ৪৯ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস লিসবন মিশন।  যথাযথ মর্যাদার সাথে দিবসটি পালন করা হয়েছে। 

বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের অংশগ্রহণে ২৬ মার্চ ২০১৯ সকাল ১০ টায় দূতাবাসে সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী।

সন্ধ্যায় লিসবনের স্থানীয় এক হোটেলে অভ্যর্থনা আয়োজনে পর্তুগালের সংসদ সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তা, রাষ্ট্রদূত ও কূটনীতিক, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক এবং পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত হন সেখানে।  

রাষ্ট্রদূত তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরেন।  তিনি মহান নেতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে নিহত ৩০ লক্ষ নিরীহ বাঙ্গালী ও সম্ভ্রম হারানো ও নির্যাতিতা দুই লক্ষাধিক নারীকে স্মরণ করেন।

গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, নারী-পুরুষ সমতা, শিক্ষা, কৃষিক্ষেত্রে উৎপাদন, শিল্প ও অর্থনীতি সহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে। তিনি বলপূর্বক বাস্তুচ্যূত এগারো লক্ষাধিক মিয়ানমার নাগরিকদের বাংলাদেশে স্থান দেয়ার মাধ্যমে বাংলাদেশ যে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে, তা উল্লেখ করেন। 

রাষ্ট্রদূতের বক্তব্যের মাঝে সংক্ষিপ্ত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে তুলে ধরা হয়।  অভ্যর্থনায় আগত অতিথিদেরকে বাংলাদেশি ও পর্তুগীজ ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে আপ্যায়িত করা হয়।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু