পশ্চিমবঙ্গে এনআরসি করতে দেওয়া হবে না: মমতা বন্দ্যোপাধ্যায়

ই-বার্তা ডেস্ক।। ভারতের পশ্চিমবঙ্গে এনআরসি করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার কোচবিহারে গিয়ে মমতা এ কথা বলেন। তিনি বলেন, দেশভাগের পর এবং পরবর্তী সময়ে যেসব উদ্বাস্তু এই রাজ্যে এসে বসবাস করছেন, তাদের আর রাজ্য ছাড়তে হবে না। তারা এই রাজ্যেই থাকবেন। কারণ, তারা এই রাজ্যের বাসিন্দা। তাদের আর এই রাজ্য ছাড়তে হবে না। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যে এনআরসি হবে না। এই রাজ্যে এনআরসি করতে দেওয়াও হবে না। বিজেপির উদ্দেশে মমতা বলেন, বিজেপি বলছে, হিন্দুরা বিতাড়িত হবে না। তা হলে আসামে ১৯ লাখের মধ্যে যে ১৪ লাখ হিন্দু বাঙালি আছেন, তারা বিতাড়িত হলেন কী করে? অনেকেই ডিটেনশন ক্যাম্পে আছেন।

তিনি আরও বলেন, এনআরসির বিরুদ্ধে (প্রস্তাবিত) নাগরিকত্ব বিলের কথা বলা হচ্ছে। ওটা কী? ওটা হচ্ছে একটা ‘খুড়োর কল’। যারা এখানকার নাগরিক, ছয় বছরের জন্য তাদের বিদেশি বানিয়ে দেবে। তারপর ছয়বছর বাদে যখন ওরা থাকবেও না। তখন নাকি ঠিক করবে, কে নাগরিক হবে আর কে হবে না। মমতা চন্দ্রযান অভিযান নিয়েও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেন, মনেহচ্ছে এই প্রথমবার চন্দ্রযান পাঠানো হলো। ওরা ক্ষমতায় না থাকলে যেন এইধরনের অভিযান হতো না। এটা দেশের অর্থনৈতিক বিপর্যয় থেকে নজর ঘোরানোর চেষ্টা।