পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হচ্ছে পানমশলা

ই- বার্তা ডেস্ক।।   পশ্চিমবঙ্গে গুটখা, খৈনি ইত্যাদি তামাকজাত নেশাদ্রব্য এবং সব ধরনের পানমশলা নিষিদ্ধ হচ্ছে।

৭ নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে পরবর্তী এক বছরের জন্য। এই এক বছরে এসব জিনিস তৈরি, মজুত, জোগান এবং বিক্রি আইনত অপরাধ বলে বিবেচিত হবে।

নিষেধাজ্ঞার মেয়াদ এক বছর হলেও বাৎসরিক নবায়ণের মাধ্যমে তা চিরস্থায়ী হতে পারে। চলতি বছরেই পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সরকার ১২ ধরনের পানমশলা নিষিদ্ধ করেছে।

ওই পানমশলাগুলোতে ক্ষতিকর ম্যাগনেশিয়াম কার্বনেট আছে; যা ক্যান্সারের কারণ বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। আর তারও আগে বিহারে নিষিদ্ধ হয়েছে গুটখা। এ বছর একই ধরনের নিষেধাজ্ঞা রাজস্থানেও জারি হয়েছে।

এর আগে ২০১৩ সালে একবার এক বছরের জন্য পশ্চিমবঙ্গে খৈনি, গুটকা, পানমশলা নিষিদ্ধ ঘোষণা করেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সরকার। কিন্তু পরের বছর সেই নিষেধাজ্ঞার নবীকরণ হয়নি। পুরো ভারতের ক্ষেত্রে তামাকজাত পণ্য নিষিদ্ধ করার ব্যর্থতা পশ্চিমবঙ্গ সরকারের হতোদ্যম হয়ে পড়ার একটা কারণ হতে পারে।

২০১২ সালে সুপ্রিম কোর্টের এক নির্দেশ মোতাবেক ভারতের খাদ্যগুণ ও সুরক্ষা নিয়ামক কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তি জারি করে সারা দেশে গুটখা নিষিদ্ধ করেছিল। মধ্যপ্রদেশ প্রথম সেই নিষেধাজ্ঞা কার্যকর করে। তার পরই মহারাষ্ট্র।