পাঁচ বছরে দেশে অগ্নিকাণ্ডে প্রায় ২৫ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি

ই-বার্তা ডেস্ক ।।  বিগত পাঁচ বছরে দেশে অগ্নিকাণ্ডে প্রায় ২৫ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া, শুধু গত বছর অর্থাৎ ২০১৮ সালে দেশে সব মিলিয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ১৯ হাজার ৬৪২টি। যাতে প্রাণহানি ঘটেছে ১৩০ জনের, আহত হয়েছেন ৬৬৪ জন।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। আগামী ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় তিন দিনব্যাপী ষষ্ঠ ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৯ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ইসাব সভাপতি মো. মোতাহার হোসেন খান বলেন, ক্রেতাদের চাপে রপ্তানিমুখী শিল্পকারখানার বেশিরভাগে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তবে ব্যক্তিমালিকানাধীন অনেক ভবন, প্রতিষ্ঠান এখনো এ থেকে পিছিয়ে আছে।

তিনি আরও বলেন, ১০ বছরের পরিসংখ্যান থেকে জানা যায়, কেবল রাজধানীতে উচ্চ ভবনের হার বেড়েছে ৫১৪ শতাংশ। তবে এসব ভবনে কতটুকু অগ্নিনিরাপত্তা নিশ্চিত করা গেছে তা প্রশ্ন সাপেক্ষ। এ সময় তিনি বিদ্যমানসহ সব উঁচু ভবনে অগ্নিনিরাপত্তা ছাড়পত্র নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, সংগঠনের যুগ্ম সম্পাদক এম মাহমুদুর রশিদ, প্রচার সম্পাদক জাকির উদ্দিন আহম্মেদ ও সংগঠনের পরিচালক মাহমুদ ই খোদা।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপোর এবারের আসরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, তাইওয়ান, তুরস্ক, চীন, ভারতসহ বিশ্বের ২৬টি দেশের ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ব্র্যান্ড অংশ নিচ্ছে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া