পাকিস্তানি জঙ্গিবিমান কিনবে মালয়েশিয়া

ই-বার্তা ডেস্ক।।  কয়েক দিন আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ছিলেন পাকিস্তানের জাতীয় দিবসের সবচেয়ে সম্মানিত অতিথি। ।চলতি বছর মাহাথির এক গ্রুপ জেএফ-১৭ থান্ডার মাল্টি-রোল জঙ্গিবিমানের অ্যাক্রোবেটিক পারফরমেন্স প্রত্যক্ষ করেন। পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স/চেঙ্গদু অ্যারোস্পেস করপোরেশন (পিএসি/সিএসি) যৌথভাবে এই বিমান তৈরি করেছে।

বিক্রির উদ্দেশ্য ছিল এই পারফরমেন্সে।  এখন আজারবাইজানের পাশাপাশি মালয়েশিয়াও যৌথ চীন-পাকিস্তানি জেএফ-১৭ জঙ্গি বিমান কেনার কথা গুরুত্ব সহকারে ভাবছে।  

পাকিস্তানের অর্থমন্ত্রী আসাদ ওমরের উদ্ধৃতি দিয়ে বলা হয়, পাকিস্তান সফরের পর ওই বিমান দেখে মাহাথির অভিভূত হয়েছিলেন। দেশটি এখন তার বিমান বাহিনী আধুনিকায়নে নজর দিয়েছে। কিন্তু অর্থ সঙ্কটের কারণে তেমনভাবে অগ্রসর হতে পারছে না। ফলে দাম কম হওয়ায় জেএফ-১৭ বিমান হতে পারে ভালো বিকল্প।

পাকিস্তানে মাহাথিরের জেএফ-১৭ দেখার কয়েক দিনের মধ্যেই মালয়েশিয়া লঙ্কাভি ইন্টারন্যাশনাল মেরিটাইম অ্যারোস্পেস এক্সপো আয়োজন করে। মঙ্গলবার এটি শুরু হয়েছে। এখানে মালয়েশিয়া তাদের সিদ্ধান্ত চূড়ান্ত করতে পারবে। জেএফ-১৭-এর প্রতিযোগী রয়েছে ভারতের হালকা যুদ্ধবিমান তেজাস ও কোরিয়ার এফএ-৫০ গোল্ডেন ইগল।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ