পাকিস্তানের ফের হামলা ভারতীয় সীমান্তে

ই- বার্তা ডেস্ক।।   ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে পাকিস্তান সেনারা আবারো হামলা চালিয়েছে।এরপর ভারতের পক্ষ থেকে হামলার জবাব দিলে দু’পক্ষের মধ্যে  ব্যাপক সংঘর্ষ শরু হয় । 

ভারতের সেনাবাহিনীর বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়েছে, সকাল সাড়ে ১০টার দিকে পাকিস্তানের সেনারা নিয়ন্ত্রণ রেখা  অতিক্রম করে জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী শহর রাজৌরিতে হামলা চালায়।রাজৌরির নওশেরা ও সুন্দরবানী এলাকায় ভারী গোলা ও বোমা বর্ষণ চালায় পাকিস্তান সেনারা।  এর পাল্টা জবাব দেয় ভারতীয় সেনারা।এসময় দুপক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়।  ভারতীয় বাহিনীর দাবি, পাকিস্তানের সেনারাই আগে গুলি চালিয়েছে।  আর তারা এর জবাবে পাল্টা গুলি ছুঁড়েছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের দাবি পাকিস্তান তাদের উস্কানিমূলক কর্মকাণ্ড অব্যাহত রেখেছে।  একদিনের মধ্যে তৃতীয়বারের মতো অস্ত্রবিরতি লংঘন করেছে তারা। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো দাবি করেছে, মাত্র ১০ ঘণ্টার ব্যবধানে আবারও সীমান্তরেখা অতিক্রম করে করল পাকিস্তান সেনারা।  এর আগে বুধবার ভোর সাড়ে ৪টায় কাশ্মীরের রাজৌরি নিয়ন্ত্রণরেখা বরাবর হামলা করে তারা।  এতে ভারতীয় এক সেনা আহত হন বলে দাবি করে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন।  এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

এ হামলার জের ধরে  গত মঙ্গলবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে  বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী।  হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হন বলে দাবি করেছে দেশটি।

গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে মাটিতে নামিয়ে এনেছেন  পাকিস্তানি সেনারা।  পাল্টা  জবাবে ভারত ও তাদের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে।  এ ঘটনায় এক ভারতীয় পাইলট ধরা পরেন পাকিস্তানীদের হাতে  । আর পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান।

পরে নানা নাটকীয়তার পর সেই ভারতীয় পাইলট কে মুক্তি দেয়  ইমরান খানের পাকিস্তান।

ই- বার্তা/ আরমান হোসেন পার্থ