পাকিস্তানের বিরুদ্ধে পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ভারত!

ই-বার্তা ডেস্ক।।  ভারতের নিয়ন্ত্রণে থাকা একটি বাঁধ খুলে দেয়ায় পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। মঙ্গলবার কোনো ধরণের ঘোষণা ছাড়াই ওই বাঁধটি খুলে দেয় ভারত। এতে ওই এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছে পাকিস্তান।  

এ কাজটি করে পাকিস্তানের বিরুদ্ধে ভারত সর্বমুখী যুদ্ধ শুরু করেছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোজাম্মিল হোসেন।

তিনি বলেন, ভারত এখন আমাদের বিরুদ্ধে পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে যুদ্ধ শুরু করেছে। তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করার চেষ্টা করছে এবং পাক অর্থনীতিকেও ক্ষতিগ্রস্থ করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। তাতে কোনো লাভ না হওয়ায় তারা এম্ন কাজ করেছে। 

মোজাম্মিল হোসেন বলেন, পানিবন্টন সংক্রান্ত চুক্তিগুলোকে অমান্য করে বাঁধ খুলেছে ভারত। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সুস্পষ্টভাবে পাকিস্তানে পানি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন।

পাকিস্তানের পানি বিষয়ক কর্তৃপক্ষের বরাত দিয়ে এক পাক গণমাধ্যম জানায়, ভারত হঠাৎ করে উজানে বাঁধ খুলে দেয়ায় পাকিস্তানের সুতলেজ নদীতে পানি প্রবাহ বেড়ে গেছে এবং বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ভারত বাঁধ খুলে দেয়ার বিষযয়ে পাকিস্তানকে অবহিত করেনি দাবি করে পাঞ্জাবের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মহাপরিচালক খুররম শাহজাদ বলেছেন, এভাবে কোনো কিছু না জানিয়ে বাঁধ খুলে দেয়ার মাধ্যমে পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত দীর্ঘদিনের চুক্তি লঙ্ঘন করেছে ভারত।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু