পাকিস্তানে সাধারণ নির্বাচন আজ

ই-বার্তা।।  পাকিস্তানে আজ সাধারণ নির্বাচন। স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকেল ৬ টা পর্যন্ত। শান্তিপূর্ণ ভোট গ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তা বাহিনীর প্রায় আট লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

 

পাকিস্তানের এবারের নির্বাচনকে ‘আনপ্রেডিক্টেবল’ বলে মন্তব্য করেছে বিশ্বখ্যাত জরিপ সংস্থা গ্যালাপ। সংস্থাটি জানায়, নতুন ভোটাররাই জয়-পরাজয় নির্ধারণ করে দেবে।পার্লামেন্ট নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী কারাবন্দী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিগ লীগ-নওয়াজ ও ক্রিকেটের মহাতারকা থেকে রাজনীবিদ বনে যাওয়া ইমরান খানের তেহরিক-ই ইনসাফের মধ্যে।

 

গণমাধ্যমের বিশ্লেষণ অনুযায়ী, দেশটির বিচার বিভাগ ও সেনাবাহিনীর সমর্থন থাকায় নির্বাচনে এগিয়ে আছেন ইমরান খান। তবে তার দল পিটিআইয়ের পক্ষে একা সরকার গঠন করা কোনোভাবেই সম্ভব নয়। পিটিআই-এর সমমনা দলগুলোর অবস্থাও খুব একটা সুবিধাজনক না হওয়ায় ইমরান খানকে সরকার গঠনে জোট গড়ে তুলতে হবে, বেলাওয়াল ভুট্টুর দল পাকিস্তান পিপলস পার্টির দিকে। যদিও পিপলস পার্টির সঙ্গে জোট গড়বেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইমরান। বৃহস্পতিবার বেলা দুইটার মধ্যে ফলাফল ঘোষণার কথা রয়েছে। পার্লামেন্টের ২৭২টি এবং প্রাদেশিক পরিষদের ৫৭৭টি আসনে ১২ হাজার ৫৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১০ কোটি ৬০ লাখ নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।