পাকিস্তানে হামলা অব্যাহত থাকবেঃ সশস্ত্র বাহিনী

ই-বার্তা ডেস্ক।।  সন্ত্রাসীদের আশ্রয় দেওয়ার অভিযোগকে আবারও সামনে এনে ভারতীয় সশস্ত্র বাহিনী হুঁশিয়ার করেছে, যতদিন পর্যন্ত পাকিস্তান এই অপতৎপরতা বন্ধ না করবে, ততোদিন ভারত সে দেশের জঙ্গি ঘাঁটি ধ্বংসে হামলা চালিয়ে যাবে। 

চলমান উত্তেজনার মধ্যে প্রথমবারের মতো ভারতের সেনা, নৌ ও বিমানবাহিনী আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে কর্মকর্তারা এই ঘোষণা দেন।  

কাশ্মিরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই মোহাম্মদের হামলায় আধা সামরিক বাহিনীর ৪০ সদস্যের প্রাণহানির পর মঙ্গলবার ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়।  পরদিন বুধবার সকালে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার পাশাপাশি পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান।  পাকিস্তান আলোচনায় রাজি থাকলেও শুক্রবার সংবাদ সম্মেলনে ভারতীয় সশস্ত্র বাহিনী জঙ্গি মদদ বন্ধ না করলে পাকিস্তানে হামলা অব্যাহত রাখার হুঁশিয়ারি দেয়। 

ভারতের দীর্ঘদিনের অভিযোগ, পাকিস্তান ভারতে হামলাকারী জঙ্গিদের মদদ দিয়ে যাচ্ছে।  এবারের হামলার পর তারা দাবি করেছে, পাকিস্তান সেনাবাহিনীর গর্ভেই জইশ-ই মোহাম্মদের জন্ম। তবে পাকিস্তান জঙ্গি মদদের অভিযোগ স্বীকার করে না।

ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল এস এস মহল শুক্রবারের সংবাদ সম্মেলনে চলমান অস্থিরতা সম্পর্কে বলেন, ‘এই উত্তেজনা পাকিস্তানের সৃষ্টি। কিন্তু ভারত শত্রুপক্ষের যেকোনও পদক্ষেপের জন্য প্রস্তুত ছিলো।’ আমরা পাকিস্তানে যেকোনও পদক্ষেপের জন্য প্রস্তুত এবং ব্যবস্থা নেওয়ার জন্যও প্রস্তুত। আমরা আমাদের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে চাই।’

বিমান বাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুর বলেন, আমরা আমাদের টার্গটে হামলা চালিয়েছি।  কিন্তু হতাহতের সংখ্যা এখনই বলা সম্ভব নয়।  আজাদ কাশ্মিরে হামলার প্রমাণ কিভাবে প্রকাশ করা হবে এটা রাজনৈতিক নেতৃত্বের ব্যাপার।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স প্রস্তাব দিয়েছেন যেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জইশ ই মোহাম্মদের প্রধান আজহার মাহমুদকে কালো তালিকাভুক্ত করে।  তবে চীন এই প্রস্তাবের বিরোধিতা করতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু