পাকিস্তান ‘বড় সমস্যার’ মুখোমুখি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস

ই-বার্তা ডেস্ক।।  ভারতে যদি আবারও কোনো সন্ত্রাসী হামলা হয়, তবে পাকিস্তান ‘বড় সমস্যার’ মুখোমুখি হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস।সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পাকিস্তানকে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (২০ মার্চ) হোয়াইট হাউসে ট্রাম্প প্রশাসনের সিনিয়র এক কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, সন্ত্রাসবাদের কারণে ওই অঞ্চলে আবার নতুন করে উত্তেজনা দেখা দেবে- এটা আমরা মেনে নেবো না। পাকিস্তান যদি জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা না নেয়, আর প্রতিবেশী দেশে বারবার হামলা হয়, তাহলে সেটা কারও জন্য ভালো নয়। তাই এটা পাকিস্তানের জন্য ‘বড় সমস্যার’ কারণ হয়ে উঠতে পারে।

এর আগে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির বিশেষায়িত বাহিনী সিআরপিএফ-এর গাড়িবহরে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর হামলার ঘটনাকে ‘ভয়ঙ্কর’ হিসেবে বর্ণনা করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আমি বিষয়টির খেয়াল রাখছি। প্রতিনিয়ত এ ঘটনার খবর পাচ্ছি। এশিয়া দুই দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা চলছে। তবে ‘চমৎকার’ হবে যদি প্রতিবেশী দুইটি দেশ এক হয়ে সস্ত্রাসের বিরুদ্ধে কাজ করে।

উল্লেখ্য, ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তা এও বলছেন, পাকিস্তানের বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি আলোচনার সময় আসেনি। পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করেছে বলে আমরা জানতে পেরেছি। বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে দেশটি। এসব ব্যাপার আমরা ইতিবাচক হিসেবে দেখছি।

ই-বার্তা/ মাহারুশ হাসান