পাক-আফগান অঞ্চলে বন্যায় নিহত ৪৫

ই-বার্তা ডেস্ক ।।  পাকিস্তান এবং আফগানিস্তানে সীমান্তবর্তী অঞ্চল ও দেশ দুটির বিভিন্ন প্রদেশে টানা ভারীবর্ষণ, আকস্মিক বন্যা সেই সঙ্গে তুষারপাতে অন্তত ৪৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। গত তিন দিনে প্রতিবেশী দুই দেশের বিভিন্ন অঞ্চলে এ প্রাণহানির ঘটনা ঘটেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান ইমরান জারকনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, পাকিস্তানের ফেডারেলশাসিত উপজাতি অধ্যুষিত এলাকায় কমপক্ষে ৯ জন, খাইবার পাখতুনখাওয়া প্রদেশে তিনজন এবং বেলুচিস্তানে ১৩ জন নিহত হন।

এ ছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত ৯টি জেলা। বেলুচিস্তান প্রদেশের বিভিন্ন অংশে গত ২ মার্চ ভারীবর্ষণ ও তুষারপাত শুরু হয়। এতে ১৩ জন নিহতসহ অন্তত এক ডজন মানুষ আহত হয়েছেন।

অন্যদিকে বন্যা, বর্ষণ ও তুষারপাতে আফগানিস্তানে মারা গেছে কমপক্ষে ২০ জন। জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয় দপ্তর (ওসিএইচএ) জানিয়েছে, বন্যায় আফগানিস্তানের কান্দাহার প্রদেশে কমপক্ষে ১৩ জন নিহত এবং এক হাজারের বেশি স্কুল, মসজিদ, ঘরবাড়ি ও সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ছাড়া বন্যা আক্রান্ত হয়েছে ১২ হাজারের বেশি মানুষ। এর আগে গত ২ ফেব্রুয়ারি আফগানিস্তানে বন্যায় প্রায় ৫০ জনের প্রাণহানি ঘটে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া