পাঞ্জাবে আতশবাজির কারখানায় বিষ্ফোরণে ২১ জনের মৃত্যু

ই-বার্তা ডেস্ক।।  ভারতের পাঞ্জাবে আতশবাজি তৈরির একটি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ২১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আটকা পড়েছেন আরও অনেকে। স্থানীয় সময় বুধবার বিকেলে পাঞ্জাবের গুরদাসপুরের বাটালা অঞ্চলে এই বিষ্ফোরণ ঘটে।  

এনডিটিভি জানিয়েছে, বিস্ফোরণে কারখানাটি সম্পূর্ণ ধ্বংস হয়েছে। এছাড়া আশপাশের ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি।

স্থানীয়দের অভিযোগ, বেআইনিভাবেই এই ঘনবসতিপূর্ণ এলাকায় বেশ কয়েক বছর বাজির কারখানা চলছিল। শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের ৫৫০তম জন্মতিথি উদযাপন উপলক্ষে বুধবার ‘নগর কীর্তন’ বের হওয়ার কথা ছিল। এজন্য বাজি তৈরি করে মজুত করা হচ্ছিল এখানে।

স্থানীয় এক বাসিন্দা সংবাদমাধ্যমকে বলেন, বাজি তৈরির কারখানাটি অনেক বছর ধরেই এখানে চলছিল। আমরা সাত-আট বার স্থানীয় প্রশাসনের কাছে এ নিয়ে অভিযোগ জানিয়েছি। কিন্তু কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এর আগে ২০১৭ সালের জানুয়ারি মাসেও এ ধরনের বিস্ফোরণে একজন নিহত ও তিনজন আহত হন বলেও জানান তিনি। 

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ জানিয়েছেন, উদ্ধারকাজ শুরু হয়েছে। জেলার কালেক্টর ও সিনিয়র পুলিশ সুপারিনটেন্ডেন্ট উদ্ধারকাজ তদারকি করছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজে সহযোগিতা করছে।

 ই-বার্তা/সালাউদ্দিন সাজু