পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস

ই- বার্তা ডেস্ক।।  আজ আন্তর্জাতিক নারী দিবস।  বিশ্বজুড়ে দিনটি নারী দিবস হিসেবে পালিত হলেও পৃথিবীর কোনো অংশে এটি উদযাপনের দিন, কোথাও বা প্রতিবাদের।  অন্যান্য দেশের মত  বাংলাদেশেও পালিত হচ্ছে  আন্তর্জাতিক নারী দিবস ।

 এই  দিনটির পেছনে রয়েছে নারীদের  অধিকার আদায়ের এক অবর্ণনীয়  ইতিহাস ।  ১৮৫৭ সালে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক এবং অস্বাস্থ্যকর পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদে  মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতো কারখানার নারীশ্রমিকেরা।

এরপর ১৯১০-এ ডেনমার্কের কোপেনহাগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন।যেখানে ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে।  এখানেই প্রথম ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন ক্লারা জেটকিন।  এর পর   ১৯১১ সাল থেকে  দিনটি পালিত হয়ে আসছে ।

দিনব্যাপী সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে।  নারী দিবস পালন উপলক্ষে বেলা আড়াইটায় সামাজিক প্রতিরোধ কমিটির আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।  আজ বেলা ১১টায় ৩৫-৩৬, বঙ্গবন্ধু এভিনিউয়ের জাসদের কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি।  বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি।  বক্তব্য রাখবেন জাসদ কেন্দ্রীয়, এবং জাতীয় নারী জোটের কেন্দ্রীয় নেতারা।।

অপর দিকে সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) চত্বরে একটি র্যালি এবং বিকেল সাড়ে ৩টায় সাগর-রুনি মিলনায়তনে ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা : বাস্তবতা ও করণীয় শীর্ষক’ আলোচনা সভা এবং ডিআরইউয়ের সাবেক নারীবিষয়ক সম্পাদকদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ই- বার্তা / আরমান হোসেন পার্থ