পুতিনের সমালোচককে ‘অজ্ঞাত রাসায়নিক উপাদান প্রয়োগ’

ই-বার্তা।।  রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনিকে কারাগার থেকে হাসপাতালে নেয়া হয়েছে। নাভালনির ব্যক্তিগত চিকিৎসক জানান, ‘অজ্ঞাত রাসায়নিক উপাদান প্রয়োগের’ কারণে এটা হতে পারে।এলার্জির সমস্যা দেখা দেয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। –  খবর এএফপি’র

মস্কো নগরীর নির্বাচনে অংশ নেয়া থেকে বিরোধী দলের গুরুত্বপূর্ণ প্রার্থীদের কর্তৃপক্ষ বাধা দেয়ার পর গণ বিক্ষোভের আহ্বান করার দায়ে পুতিনের এ সমালোচক ৩০ দিনের সাজা ভোগ করছেন।

তার নারী মুখপাত্র কিরা ইয়ারমিশ রবিবার জানান, ‘মারাত্মক এলার্জি সমস্যা দেখা দেয়ায়’ তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।

তার ব্যক্তিগত চিকিৎসক আনাস্তাসিয়া ভাসিলিভা হাসপাতালে নাভালনিকে দেখার পর ফেসবুকে দেয়া এক পোস্টে বলেন, তার চোখের পাতা ফুলে গেছে এবং ঘাড় ও পেছনের দিকসহ শরীরের বিভিন্ন জায়গায় ফোঁড়া দেখা দিয়েছে।

তিনি বলেন, ‘নাভালনির ক্ষতি করতে তৃতীয় কোন পক্ষ তার শরীরে অজ্ঞাত রাসায়নিক উপাদান প্রয়োগ করে থাকতে পারে এমন কথা আমরা একেবারে উড়িয়ে দিতে পারছি না।’ তিনি আরো জানান, নাভালনির কখনো এলার্জির সমস্যা ছিল না। এর আগে সকালের দিকে ইয়ারমিশ জানান, তার এলার্জির উৎস সনাক্ত করা যায়নি।

তিনি আরো বলেন, ‘তিনি বর্তমানে পুলিশ কর্মকর্তাদের নজরদারিত্বে ওয়ার্ডে ভর্তি আছেন। তাকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে।’

নাভালনি গত বছরের নির্বাচনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিপক্ষে দাঁড়ানোর আশা করলেও জালিয়াতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে তিনি তা করতে পারেননি।

পরে তার সমর্থকরা বলেন, রাজনৈতিক উদ্দেশ্যমূলকভাবে তাকে ভোটে দাঁড়াতে দেয়া হয়নি। ৪৩ বছর বয়সী রাশিয়ার এ বিরোধী দলীয় নেতা তার প্রতিবাদমূলক কর্মকান্ডের কারণে অনেকবার স্বল্পকালীন সাজা ভোগ করেছেন।