পুরাই গুন্ডা বনে গেছেন সৌদি যুবরাজ

ই-বার্তা ডেস্ক ।।    সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচনা করেছেন মার্কিন আইনপ্রণেতারা।  তিনি ‘পুরাই গুন্ডা’ বনে গেছেন বলেও তাঁরা মন্তব্য করেছেন।

গত বুধবার মার্কিন সিনেটের ফরেন রিলেশন্স কমিটির এক শুনানিতে সিনেটররা সৌদি যুবরাজকে নিয়ে ওই মন্তব্য করেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এদিকে সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রার্থীর পদ নিশ্চিতকরণে সিনেটের ফরেন রিলেশন্স কমিটিতে গতকাল শুনানি হয়।জেনারেল জন আবিজাইদকে (অব.) সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

উক্ত শুনানিতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার জোরালো সম্পর্কের পক্ষে সাফাই করেন জন। তবে শুনানিতে মার্কিন আইনপ্রণেতারা সৌদি আরবের বিরুদ্ধে নানান অভিযোগ তোলেন।  এ সময় তাঁরা সৌদি যুবরাজের সমালোচনা করেন।

শুনানিতে সাংবাদিক জামাল খাসোগির হত্যার বিষয়টি উঠে আসে।  এই হত্যার ঘটনায় সৌদি আরবের জবাবদিহির পক্ষ মত দেন জন।

তবে সিনেটের ফরেন রিলেশনস কমিটির শুনানিতে জন বলেন, দীর্ঘ মেয়াদে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের জোরালো ও পক্ব অংশীদারত্ব দরকার।  মার্কিন স্বার্থেই এই সম্পর্ক অটুট করা প্রয়োজন। 

শুনানিতে আইনপ্রণেতারা সৌদি যুবরাজের কড়া সমালোচনা করেন।  অনেকে তাঁকে খাসোগি হত্যার জন্য দায়ী করেন। তাঁর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনেন। 

কমিটির চেয়ারম্যান ও রিপাবলিকান সিনেটর জিম রিশ বলেন, সৌদি আরব যেসব কাজ করছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এছাড়াও রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও বলেন, মোহাম্মদ বিন সালমান পুরোপুরি গুন্ডা বনে গেছেন।  অপর সিনেটর রন জনসনও একই কথা বলেন।

ই-বার্তা / শাহাদাত ছৈয়াল