পুরো মার্চেই তীব্র তাপদাহসহ বৈশাখী ঝড়বৃষ্টি থাকবে

ই-বার্তা ডেস্কঃ  মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশের উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১/২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। দিনের তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকতে পারে। মাসের শেষের দিকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়াও ভারীবর্ষণের কারণে এ মাসেই দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস বলেন, ‘পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে বাংলাদেশের ওপর ঘূর্ণাবর্তের প্রভাব রয়েছে। এর প্রভাবে আগামীকাল বুধবার পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সঙ্গে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। ঢাকায়ও এর প্রভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ অবস্থা আগামীকাল (৬ মার্চ) পর্যন্ত চলবে।’

তিনি আরও বলেন, কালবৈশাখীর পাশাপাশি এই মাসের শেষ দিকে তাপপ্রবাহও বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। সে সময় তাপমাত্রা উঠতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এ মাসেই দেশের? উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যভাগে ১ থেকে ২ দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রসহ ঝড় হতে পারে। পাশাপাশি দেশের অন্যান্য জায়গায় ৩ থেকে ৪ দিন শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রসহ ঝড় হতে পারে।

ই-বার্তা// আরাফাত ইসলাম শুভ